নামমাত্র বাড়ল পিএফ-এ সুদের হার, ঘোষণা শ্রম মন্ত্রকের

গত বছরের তুলনায় ০.০৫ শতাংশ বেশি হারে সুদ পাবেন দেশের ৬ কোটিরও বেশি সরকারি ও বেসরকারি চাকরিজীবী।
নামমাত্র বাড়ল পিএফ-এ সুদের হার, ঘোষণা শ্রম মন্ত্রকের
ফাইল ছবি

সামান্য বাড়ল প্রভিডেন্ট ফান্ডের সুদের হার। ২০২১-২২ অর্থবর্ষের ৮.১ শতাংশ সুদের উপর অতিরিক্ত ০.০৫ শতাংশ হার বৃদ্ধির কথা ঘোষণা করল কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। গত মার্চ মাসেই ২০২২-২৩ অর্থবর্ষের সুদ বৃদ্ধির কথা কেন্দ্রীয় অর্থমন্ত্রককে জানিয়েছিল কর্মী প্রভিডেন্ট ফান্ড সংস্থা।

সোমবার অর্থমন্ত্রকের কাছ থেকে সম্মতি পেয়ে সরকারিভাবে এই ঘোষণা করেছে শ্রম মন্ত্রক। ফলে গত বছরের তুলনায় ০.০৫ শতাংশ বেশি হারে সুদ পাবেন দেশের ৬ কোটিরও বেশি সরকারি ও বেসরকারি চাকরিজীবী। তবে আগের চেয়ে সুদ বাড়ানো হলেও, ২০২১-২২ অর্থবর্ষের আগের সুদের পরিমাণের চেয়ে এখনও সুদের পরিমাণ অনেক কম।

প্রতিবছরের মতো এবছরও মার্চ মাসে কর্মী প্রভিডেন্ট ফান্ড সংস্থা বা ইপিএফও-এর অন্তর্গত সেন্ট্রাল বোর্ড অফ ট্রাস্টিজ (সিবিটি)-এর বৈঠক বসেছিল। সেই বৈঠকেই ২০২২-২৩ সালের পিএফ-এর সুদের হার ০.০৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে সেইমতো প্রস্তাব পাঠিয়ে অনুমতি চাওয়া হয়। অর্থমন্ত্রকের তরফে অনুমতি পাওয়ার পরেই সোমবার কেন্দ্রীয় শ্রম মন্ত্রক একটি বিবৃতি জারি করে এই ঘোষণা করে। বিবৃতি অনুযায়ী, ২০২২-২৩ সালে প্রভিডেন্ট ফান্ডের জমানো টাকার উপরে ৮.১৫ শতাংশ সুদ দেওয়া হবে।

২০২১-২২ সালে আগের ৮.৫ শতাংশ সুদের হার কমিয়ে ৮.১ শতাংশ করা হয়। ১৯৭৭-৭৮ সালের পর পিএফ-এ ওই সুদের হার ছিল সর্বনিম্ন। সেই সময় সুদের হারে এই মারাত্মক নিম্নগামী গ্রাফ মানুষের মনে যথেষ্ট ক্ষোভ তৈরি করেছিল। এবার সেই হার সামান্য হলেও বৃদ্ধি করল কেন্দ্র।

যদিও বিশেষজ্ঞদের মতে, যেখানে একসময় সুদের হার ছিল ৮.৫ শতাংশ, সেখানে ৮.১ থেকে মাত্র ০.০৫ শতাংশ বাড়িয়ে কোনও লাভ হবে না। কারণ, অতীতের সেই সুদের হারের ঘাটতি এত কম হার বৃদ্ধিতে মিটবে না।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in