সৌদির সহায়তায় রত্নাগিরিতে প্রস্তাবিত তেল শোধনাগার প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ স্থানীয়দের

তাদের ২০ একর জমি RRPL প্রকল্পের জন্য কেড়ে নেওয়া হবে আশঙ্কা করছেন গ্রামবাসীরা। আর, এই গ্রামবাসীদের সমর্থন জানিয়েছে কংগ্রেস, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP), উদ্ধব ঠাকরের শিবসেনা (ইউবিটি)।
সৌদির সহায়তায় রত্নাগিরিতে প্রস্তাবিত তেল শোধনাগার প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ স্থানীয়দের

সৌদি আরবের সহায়তায় মহারাষ্ট্রের রাজাপুরে প্রস্তাবিত রত্নাগিরি রিফাইনারি ও পেট্রোকেমিক্যালস (RRPL) প্রকল্পের বিরুদ্ধে শুরু হয়েছে বিক্ষোভ। মঙ্গলবার, সমাজ কর্মী শচীন চ্যাবন জানান, জমি জরিপের (সমীক্ষার) বিরুদ্ধে রাস্তায় নেমেছে ছয়টি গ্রামের ৫০০-রও বেশি মানুষ। কারণ, তাঁদের আশঙ্কা, এই প্রকল্পের ফলের তাঁদের জমির ক্ষতি হবে।

এমনকি, তাদের ২০ একর জমি RRPL প্রকল্পের জন্য কেড়ে নেওয়া হবে আশঙ্কা করছেন গ্রামবাসীরা। আর, এই গ্রামবাসীদের সমর্থন জানিয়েছে কংগ্রেস, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP), উদ্ধব ঠাকরের শিবসেনা (ইউবিটি)।

গ্রামবাসীদের বিরোধিতার পরিপ্রেক্ষিতে শিবসেনা-বিজেপি সরকারকে এই প্রকল্পের জন্য সমীক্ষা বন্ধের আবেদন জানিয়েছেন কংগ্রেস নেতা বালাসাহেব থোরাত, শিবসেনা (ইউবিটি) নেতা সঞ্জয় রাউত এবং এনসিপি নেতা অজিত পাওয়ার।

জানা যাচ্ছে, জনগণের বিক্ষোভ ঠেকাতে বারসু, গোভাল, ধোপেশ্বর ভার্চিওয়াড়ি-গোভাল, রাজাপুর, খালচিওয়াড়ি-গোভাল, পানহেলে-তারফে গ্রাম এবং এই গ্রামগুলির আশেপাশে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। এমনকি, ৩০০ স্পেশাল রিজার্ভ ফোর্স এবং দাঙ্গা নিয়ন্ত্রণ পুলিশের চার প্লাটুনের একটি বিশাল বাহিনী মোতায়েন করেছে বিজেপি সরকার।

সমাজ কর্মী শচীন চ্যাবন দাবি করেন, গত তিন দিনে ১০০ জনেরও বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে বা গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে নিয়ম লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে এবং তাঁদের আটকের পরে ২৪ ঘন্টার মধ্যে দূরবর্তী আদালতে পেশ করা হচ্ছে।

আরআরপিএল (RRPL)-এর কথা প্রচার করছে ইন্ডিয়ান ওয়েল কর্পোরেশন লিমিটেড (IOCL), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (BPCL) এবং হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (HPCL)। এবং, সৌদি আরামকো এবং আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানির সঙ্গে এই প্রকল্প চালু করা নিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে সরকার।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in