নতুন শ্রম আইনের কপি পুড়িয়ে দেশজুড়ে প্রতিবাদ
শ্রম আইনের কপি পুড়িয়ে দেশজুড়ে প্রতিবাদছবি সৌজন্য দেশাভিমানী এমপ্লইয়িজ ইউনিয়ন ফেসবুক পেজ

নতুন শ্রম আইনের কপি পুড়িয়ে দেশজুড়ে প্রতিবাদ

কেন্দ্রের নতুন শ্রম আইন বলবৎ-এর ফলে দেশজুড়ে শ্রমিকদের কাজের উপর ব্যাপকভাবে প্রভাব পড়বে। বৃহস্পতিবার কেন্দ্রের এই নতুন শ্রম আইনের কপি পুড়িয়ে প্রতিবাদ দেখানো হয়। ১০টি কেন্দ্রীয় শ্রমিক সংগঠনের অধীনে থাকা কর্মীরা বিভিন্ন শিল্পাঞ্চল ও সরকারি ক্ষেত্রে প্রতিবাদ দেখায়।

এক্ষেত্রে ইউনিয়নগুলির সংযুক্ত মঞ্চের অভিযোগ - সংশোধনের নামে মোদি সরকার শ্রম আইনকে চারভাগে ভাগ করেছে। যেমন, কোড অন ওয়েজেস, কোড অন সোশ্যাল সিকিউরিটি, ইন্ডাস্ট্রিয়াল রিলেশন কোড এবং অকুপেশনাল সেফটি, হেলথ অ্যান্ড ওয়ার্কিং কন্ডিশন কোড। যা ১ এপ্রিল থেকেই কার্যকর হয়েছে।

যদিও রাজ্য সরকারগুলো এখনও সেই পরিকাঠামো গড়ে তুলতে না পারার জন্য আইনগুলো বলবৎ করতে দেরি হচ্ছে। শ্রমিক সংগঠনগুলোর তরফে সিটুর সাধারণ সম্পাদক তপন সেন জানান, এই কোড ভিত্তিক শ্রম আইনের তীব্র বিরোধিতা করা হয়েছে। অবিলম্বে পুরো সংশোধিত কোড ভিত্তিক আইন প্রত্যাহারের দাবিও জানানো হয়েছে।

গতকাল রাজধানীতে যন্তরমন্তরের সামনে এর প্রতিবাদে জমায়েত হয়ে বিক্ষোভ দেখানো হয়। সংগঠনের তরফে জানানো হয়েছে, দেশজুড়ে বিভিন্ন জায়গায় এই সংশোধিত আইনের কপি পোড়ানো হয়েছে। বিভিন্ন শহরের শিল্পাঞ্চলেও বিক্ষোভ দেখানো হয়। নির্বাচনী রাজ্যগুলোতেও এই প্রতিবাদ বিক্ষোভ দেখানো হয়।

এই বিক্ষোভ প্রতিবাদে অংশগ্রহণ করেছিল সিটু, আইএনটিইউসি, এআইসিসিটিইউ সহ একাধিক ট্রেড ইউনিয়ন। সেন জানান, গত মাসে মোদি সরকারের এই নীতির বিরুদ্ধে দেশজুড়ে প্রচার চালানো হয়েছিল। ভবিষ্যতে দেশজুড়ে প্রতিবাদ ধর্মঘটের চিন্তাভাবনাও করা হচ্ছে। কোনোভাবেই এই আইন মেনে নেওয়া হবে না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in