Bharat Bandh: কৃষি আইনের প্রতিবাদে আজ ভারত বনধ, সকাল থেকে স্তব্ধ উত্তর ভারত

কৃষক মোর্চার নেতা দর্শন‌ পাল ‌একটি ভিডিও বার্তায় জানিয়েছেন, দোকানপাট, বাজার বন্ধ রেখে, সাধারণ মানুষকে রাস্তায় না বেরোনোর অনুরোধ জানিয়ে এই বনধ সমর্থনের আহ্বান জানিয়েছেন তিনি।
Bharat Bandh: কৃষি আইনের প্রতিবাদে আজ ভারত বনধ, সকাল থেকে স্তব্ধ উত্তর ভারত
অমৃতসরে রেল অবরোধ আন্দোলনকারীদেরছবি ট্যুইটার থেকে সংগৃহীত

কৃষি‌ আইন বাতিলের দাবিতে কৃষকদের ডাকা ভারত বনধে সকাল থেকেই কার্যত অবরুদ্ধ গোটা উত্তর ভারত। একাধিক জায়গায় রেল-সড়ক পথ আটকে রেখেছেন আন্দোলনকারীরা। পাঞ্জাব, হরিয়ানা থেকে দফায় দফায় বিক্ষোভের খবর পাওয়া যাচ্ছে। অমৃতসর, বার্ণালা স্টেশনে সকাল থেকে বিক্ষোভ চালাচ্ছেন আন্দোলনকারীরা। সকাল থেকেই গাজীপুর সীমান্তে ৯ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে রেখেছে কৃষকরা।

কৃষক মোর্চার নেতা দর্শন‌ পাল ‌একটি ভিডিও বার্তায় জানিয়েছেন, বনধ চলাকালীন সমস্তরকম সবজি এমনকি দুধ সরবরাহও বন্ধ থাকবে। দোকানপাট, বাজার বন্ধ রেখে, সাধারণ মানুষকে রাস্তায় না বেরোনোর অনুরোধ জানিয়ে এই বনধ সমর্থনের আহ্বান জানিয়েছেন তিনি। তবে অ‍্যাম্বুলেন্স, দমকল সহ অন্যান্য জরুরি পরিষেবা যাতে ব‍্যাহত না হয় আন্দোলনকারীদের সেই দিকে খেয়াল রাখতে নির্দেশ দিয়েছেন তিনি।

বিতর্কিত তিন কৃষি আইনের প্রতিবাদে আজ দেশজুড়ে ভারত বনধের ডাক দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা। গত ৪ মাস ধরে দিল্লি সীমান্তের রাস্তায় বসে এই আইন বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন দেশের কৃষকরা। বাম, কংগ্রেস সহ বেশ কয়েকটি বিরোধী রাজনৈতিক দল এই বনধকে সমর্থন জানিয়েছে। তাৎপর্যপূর্ণভাবে বনধে সমর্থন জানিয়েছে অন্ধ্রপ্রদেশের শাসকদল ওয়াইএসআর কংগ্রেস, যারা এনডিএ শরিক না হলেও রাজনৈতিক মহলে এনডিএ ঘনিষ্ঠ হিসেবেই পরিচিত। তবে যে পাঁচটি রাজ‍্যে বিধানসভা নির্বাচন হবে, সেই রাজ‍্যগুলিকে ধর্মঘটের আওতা থেকে বাদ দেওয়া হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in