কপালে টিপের বদলে ‘স্টপ’ চিহ্ন - হিন্দুত্ববাদীদের রোষে HDFC ব্যাঙ্ক, উঠলো বয়কটের ডাক

People's Reporter: হিন্দুত্বকে ‘অপমান’ করার অভিযোগ দিয়ে বিজ্ঞাপনটির বিরুদ্ধে গর্জে উঠেছে কট্টর হিন্দুত্ববাদীরা। উঠেছে বিজ্ঞাপন বয়কটের হাওয়াও।
‘ভিজিল আন্টি’ বিজ্ঞাপনের দৃশ্য
‘ভিজিল আন্টি’ বিজ্ঞাপনের দৃশ্যছবি সৌজন্যে টুইটার

২০২২ সালের একটি পুরনো বিজ্ঞাপন নিয়ে বিপাকে পড়ল HDFC ব্যাঙ্ক। অনলাইনে প্রতারণা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রতারণা নিয়ে মানুষকে সচেতন ও সতর্ক করার জন্য ওই ব্যাঙ্কের তৈরি ‘ভিজিল আন্টি’ বিজ্ঞাপনটি টেলিভিশনের পর্দা থেকে বেরিয়ে খবরের কাগজের পাতায় প্রকাশ পেতেই হল মুশকিল। সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় বিজ্ঞাপনটির বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছে। হিন্দুত্বকে ‘অপমান’ করার অভিযোগ দিয়ে বিজ্ঞাপনটির বিরুদ্ধে গর্জে উঠেছে কট্টর হিন্দুত্ববাদীরা। উঠেছে বিজ্ঞাপন বয়কটের হাওয়াও।

২০২২ সালে নতুন বিজ্ঞাপন প্রচারের অঙ্গ হিসেবে একটি অডিও-ভিস্যুয়াল বিজ্ঞাপন বানায় ভারতের অন্যতম বৃহত্তম HDFC ব্যাঙ্ক। সেই ভিডিওতে ‘ভিজিল আন্টি’ নামের এক মহিলা চরিত্র বিভিন্নরকমের আর্থিক প্রতারণা নিয়ে মজার ছলে মানুষকে সতর্ক করে। প্রায় একবছর ধরে সেই বিজ্ঞাপন টেলিভিশনের পর্দায় বিনা বাধায় প্রচারিত হয়। কিন্তু সম্প্রতি বিজ্ঞাপনের প্রচারকে পরবর্তী পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য বিজ্ঞাপনটি সংবাদমাধ্যমের পাতায়ও প্রকাশ করার সিদ্ধান্ত নেয় ব্যাঙ্ক কর্তৃপক্ষ। কিন্তু সেখানেই হয় যাবতীয় বিপত্তি।

টেলিভিশনের পর্দায় চোখ এড়িয়ে গেলেও খবরের কাগজের পাতায় ওই বিজ্ঞাপনের চরিত্রের ছবি প্রকাশ পেতেই তাঁর কপালে টিপ বা বিন্দির জায়গায় লাল রঙের ‘স্টপ’ সাইন দেখা যায়। আর এখানেই সোশ্যাল মিডিয়ায় হিন্দুত্ববাদীদের রোষের মুখে পড়ে বিজ্ঞাপনটি। তাঁদের বক্তব্য, হিন্দু মতে কপালে টিপ পরা একটি বিশেষ আচারের প্রতীকী। তাই সেখানে টিপের জায়গায় লাল রঙের বড়সড় নিষেধমূলক প্রতীকী ব্যবহার করে হিন্দুত্বকে অপমান করা হয়েছে ওই বিজ্ঞাপনে। সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন নির্মাতাদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে বিজ্ঞাপনটিকে বয়কটের ডাক দিয়েছেন কট্টর হিন্দুত্ববাদীরা।

উল্লেখ্য, বিজ্ঞাপন যেকোনো কোম্পানি বা তাঁদের ব্যবসা প্রচারের ক্ষেত্রেই সবথেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে ব্যাঙ্কগুলির ক্ষেত্রে তাঁদের উপভোক্তাদের বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পর্কে অবহিত করে তাঁদের আকর্ষণ করার পিছনে বিজ্ঞাপনের ভূমিকাই প্রধান। তাই সবদিক বজায় রেখে কার্যসিদ্ধি করার জন্য বিজ্ঞাপনের বিষয়ও অনেক ভেবে-চিন্তে বাছাই করতে হয়। বিজ্ঞাপনের বিষয় বাছাই করার ক্ষেত্রে সবসময়ই সফল মার্কেটিং ও বিতর্কিত বিষয় এড়িয়ে চলার মধ্যে সমতা বজায় রাখতে হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in