বেসরকারিকরণের প্রতিবাদ: দীর্ঘমেয়াদী আন্দোলনের পথে যাবার ভাবনা ব্যাঙ্ক ইউনিয়নের

অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লইজ অ্যাসোসিয়েশনের তরফে রবিবার জেনারেল কাউন্সিলের বৈঠক ডাকা হয়। এই বৈঠকেই আন্দোলনের মাত্রা আরও বাড়ানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।
বেসরকারিকরণের প্রতিবাদ: দীর্ঘমেয়াদী আন্দোলনের পথে যাবার ভাবনা ব্যাঙ্ক ইউনিয়নের
ফাইল ছবি সংগৃহীত

সরকার অধিগৃহীত ব্যাংকগুলোর বেসরকারিকরণের প্রতিবাদে আবারও ধর্মঘটের ডাক দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ব্যাংক ইউনিয়নগুলো। অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লইজ অ্যাসোসিয়েশনের তরফে রবিবার জেনারেল কাউন্সিলের বৈঠক ডাকা হয়। এই বৈঠকেই আন্দোলনের মাত্রা আরও বাড়ানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। সম্প্রতি কেন্দ্রীয় বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ব্যাঙ্ক বেসরকারিকরণের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন।

গতকালের বৈঠকের পর এক বিবৃতিতে ইউনিয়নের তরফে জানানো হয়েছে, 'বেসরকারিকরণের বিরোধিতায় দেশজুড়ে আসন্ন দীর্ঘমেয়াদী আন্দোলনের জন্য সংগঠনের সদস্যদের তৈরি থাকতে বলা হয়েছে। বেসরকারিকরণ আটকাতে আরও বেশি করে প্রচার চালানো হবে।'

এর আগে ১৫ এবং ১৬ মার্চ ধর্মঘটে প্রায় ১০ লক্ষ ব্যাংক কর্মী অংশগ্রহণ করেছিলেন। বেসরকারিকরণের বিরোধিতা করে ডাকা দু'দিনের ওই ধর্মঘটে সারা দেশে স্তব্ধ হয়ে গেছিলো ব্যাঙ্কিং পরিষেবা।

দেশজুড়ে ধর্মঘটের পাশাপাশি ব্যাংক ইউনিয়নগুলোর পক্ষ থেকে এবার সাধারণ মানুষ ও নিজেদের গ্রাহকদের কাছে পৌঁছে গিয়ে সরকারের এই পদক্ষেপের কথা তুলে ধরার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বেসরকারিকরণের ফলে যে কুপ্রভাব ব্যাংকগুলোর ওপর পড়বে তা বোঝানোর জন্য এই প্রচার চালানো হচ্ছে। ইউনিয়নের বক্তব্য, ব্যাঙ্ক বেসরকারিকরণের ফলে পরোক্ষভাবে হলেও ভুক্তভোগী হতে চলেছে আম জনতাও, সেকথা মানুষের সামনে তুলে ধরা দরকার।

এআইবিইএ-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শিক্ষিত যুবক-যুবতীদের স্থায়ী চাকরি দেয় এইসব ব্যাংক। কিন্তু বেসরকারিকরণ হলে এইসব শিক্ষিত যুবক-যুবতীদের চাকরির কোনও স্থায়িত্ব থাকবে না। স্বচ্ছ বেতন পরিকাঠামো থাকবে না। শ্রমিক সংগঠনের কোনও অধিকার থাকবে না। যার প্রতিবাদেই এই আন্দোলন চালানো হচ্ছে ব্যাংক ইউনিয়নের তরফে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in