বিমানবন্দরে সমাজবাদী পার্টির জোটসঙ্গী RLD-র প্রধানের সঙ্গে প্রিয়াঙ্কার একান্ত বৈঠক, গুঞ্জন শুরু

বৈঠকের পরে দুজনেই ছত্তিশগড় সরকারের একটি চার্টার্ড বিমানে দিল্লির উদ্দেশ্যে রওনা হন।
লখনউ বিমানবন্দরে আরএলডি (RLD) প্রধান জয়ন্ত চৌধুরীর ও প্রিয়াঙ্কা গান্ধী
লখনউ বিমানবন্দরে আরএলডি (RLD) প্রধান জয়ন্ত চৌধুরীর ও প্রিয়াঙ্কা গান্ধী ছবি - ট্যুইটার

কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী উত্তরপ্রদেশের লখনউ বিমানবন্দরে আরএলডি (RLD) প্রধান জয়ন্ত চৌধুরীর সাথে দেখা করলেন। পরে তাঁরা দুজনেই ছত্তিশগড় সরকারের একটি চার্টার্ড বিমানে দিল্লির উদ্দেশ্যে রওনা হন। এই ঘটনা রাজনৈতিক মহলে যথেষ্ট গুঞ্জনের সৃষ্টি করেছে।

রবিবার গোরখপুরে 'প্রতিজ্ঞা র‍্যালি' করার পরে প্রিয়াঙ্কা লখনউ বিমানবন্দরে যান দিল্লির বিমানে উঠতে এবং একই সময়ে জয়ন্ত চৌধুরীও বিমানবন্দরে পৌঁছান। এক প্রবীণ আরএলডি নেতার কথায় – “ছত্তিশগড় সরকারের চার্টার্ড বিমানে প্রিয়াঙ্কা গান্ধী এবং জয়ন্ত চৌধুরী দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছেন”।

প্রসঙ্গত, সমাজবাদী পার্টির জোটসঙ্গী হল আরএলডি। আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য আসন ভাগাভাগি নিয়ে সমাজবাদী পার্টির (এসপি) উপর চাপ সৃষ্টি করার জন্য এই বৈঠককে রাষ্ট্রীয় লোকদলের (আরএলডি) কৌশল হিসাবে বিবেচনা করছে রাজনৈতিক মহল।

তবে এসবই অস্বীকার করেছেন জয়ন্ত চৌধুরী। তিনি বলেন, “কোন চাপের ব্যাপার নেই। এটি ছিল একটি সৌজন্যমূলক বৈঠক এবং এটি আগে রাজনৈতিক নেতাদের মধ্যে প্রচলিত ছিল। বিজেপি এসেই এসব পরিবেশ নষ্ট করে দিয়েছে এবং রাজনীতিতে মানুষ একে অপরের শত্রু বানিয়ে দিয়েছে”।

অন্যদিকে, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব সোমবার এক সাক্ষাত্কারে জানান, “আরএলডির সাথে আমাদের জোট চূড়ান্ত এবং আসন ভাগাভাগি চূড়ান্ত করা হবে”। আরএলডি মূলত পশ্চিম উত্তরপ্রদেশে শক্তিশালী। কৃষকদের মধ্যে একটা বড় অংশ আরএলডির সমর্থক। তিনটি কৃষি আইনের বিরোধিতা প্রথম থেকেই করে আসছে এই দলটি।

উল্লেখ্য, ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস এবং সমাজবাদী পার্টির জোট একসঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। কংগ্রেস ১১৪ টি আসনে ও এসপি ৩১১ টি আসনে লড়াই করেছিল। কিছু আসনে কংগ্রেস ও এসপি উভয়েই প্রার্থী দিয়েছিল। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে ৪৭ জন এসপি প্রার্থী জয়ী হলেও কংগ্রেসের মাত্র ৭ জন প্রার্থী জয়লাভ করতে সক্ষম হন। অন্যদিকে, আরএলডি ২৭৭ জন প্রার্থী দিয়েছিলো, যার মধ্যে মাত্র ১টি আসন জিতেছিল।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in