প্রধানমন্ত্রীর ‘মহাকাব্যিক ব্যর্থতা’ - নোট বাতিলের ৬ বছর পূর্তিতে নরেন্দ্র মোদীকে কটাক্ষ খাড়গের

মল্লিকার্জুন খাড়গে লিখেছেন, 'নোট বাতিল করার সময় দেশকে কালো টাকা থেকে মুক্ত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু, এটি ব্যবসাকে ধ্বংস করেছে এবং চাকরির ব্যবস্থাপনাকে ধ্বংস করেছে।
নরেন্দ্র মোদী, মল্লিকার্জুন খাড়গে
নরেন্দ্র মোদী, মল্লিকার্জুন খাড়গেফাইল চিত্র - সংগৃহীত

নোট বাতিলের ৬ বছর পূর্তির আগে- প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিশানা করেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। ২০১৬ সালের নোটবন্দি পদক্ষেপের জন্য মোদীকে কটাক্ষ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী এখনও তো ‘মহাকাব্যিক ব্যর্থতা’ মেনে নিতে পারেন, যে কারণে দেশের ‘অর্থনীতির পতন’ ঘটেছে।’

শুক্রবার, ভারতের শীর্ষ ব্যাঙ্ক- রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) জানিয়েছে, নোট বাতিলের চার দিন আগে অর্থাৎ ২০১৬ সালের ৪ নভেম্বর ভারতে সাধারণ মানুষের হাতে নগদ ছিল ১৭.৭ লক্ষ কোটি টাকা। আর এই বছরের গত ২১ অক্টোবরে তার পরিমাণ দাঁড়িয়েছে ৩০.৮৮ লক্ষ কোটি টাকা। অর্থাৎ, গত ৬ বছরে মানুষের হাতে নগদ বেড়েছে ৭১.৮৪ শতাংশ।

আর, এই রিপোর্টকে হাতিয়ার করে নরেন্দ্র মোদীকে নিশানা করেছেন কংগ্রেসের নব নির্বাচিত সভাপতি।

এক টুইট বার্তায় টুইটারে মল্লিকার্জুন খাড়গে লিখেছেন, 'নোট বাতিল করার সময় দেশকে কালো টাকা থেকে মুক্ত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু, এটি ব্যবসাকে ধ্বংস করেছে এবং চাকরির ব্যবস্থাপনাকে ধ্বংস করেছে। 'মাস্টারস্ট্রোক'-এর ৬ বছর পরে সাধারণ মানুষের কাছে, ২০১৬ সালের তুলনায় ৭২ শতাংশ বেশি নগদ রয়েছে।'

প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ নভেম্বর, নোট বাতিলের সময় মোদী দাবি করেছিলেন এই পদক্ষেপের ফলে আর্থিক দুর্নীতি কমবে, কালোটাকা উদ্ধার হবে এবং ডিজিটাল অর্থনীতি গড়ে উঠবে। কিন্তু, দেখা যাচ্ছে- নোট বাতিল মানুষকে ডিজিটাল অর্থনীতি নির্ভর করে তুলতে পারেনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in