Presidential Election: রাষ্ট্রপতি নির্বাচন বিরোধীদের কাছাকাছি আনলেও সুবিধা পাচ্ছেন না যশবন্ত সিনহা

রাষ্ট্রপতি নির্বাচনে যশবন্ত সিনহাকে প্রার্থী করা নিয়ে বিরোধীরা কাছাকাছি এসেছে ঠিকই, তবে মহারাষ্ট্রের সাম্প্রতিক পরিস্থিতি সবকিছু পাল্টে দিয়েছে।
ফাইল চিত্র
ফাইল চিত্রছবি সৌজন্য - ট্যুইটার

রাষ্ট্রপতি নির্বাচনে যশবন্ত সিনহাকে প্রার্থী করা নিয়ে বিরোধীরা কাছাকাছি এসেছে ঠিকই, তবে মহারাষ্ট্রের সাম্প্রতিক পরিস্থিতি সবকিছু পাল্টে দিয়েছে। সমর্থনের বেশিরভাগ ঝুলি NDA প্রার্থী দ্রৌপদী মুর্মুর দিকে ঝুঁকছে।

সিনহা শিবিরের কৌশল হল, ভোট অঙ্কের পরিবর্তে ‘ব্যক্তিত্ব’ নিয়ে নির্বাচনী প্রচার চালানো। তাই, এনডিএ প্রার্থীর বিরুদ্ধে ‘নিজের দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতার’ বিষয়টি সামনে এনেছেন সিনহা। দু’জনের নিজেদের প্রচার শুরু করেছেন এবং রাজ্যে রাজ্যে সফর করছেন।

সিনহা বলেন, ‘এটিই আমার শেষ লড়াই। জীবনে অনেক নির্বাচনী লড়াইয়ে নেমেছি আমি, তবে এটি শেষ লড়াই। আমি এজন্য খুবই খুশি যে, দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে নিজের নির্বাচনী কেরিয়ারে স্বাক্ষর করতে পেরেছি।’

শনিবার, সিনহা তেলেঙ্গানায় গিয়েছিলেন। তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (TRS) তাঁকে সমর্থন দিয়েছে। মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (KCR) রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থীদের ব্যক্তিত্ব নিয়ে কথা বলেছেন। তিনি জানান, ‘আমরা ভাগ্যবান, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য একজন ভাল নেতা নির্বাচন করতে পেরেছি। আমি সমস্ত সাংসদদের অনুরোধ করছি, আপনারা উভয় প্রার্থীর ব্যক্তিত্ব নিয়ে তুলনামূলক আলোচনা করুন এবং সিনহাজিকে নির্বাচিত করুন। ভারতীয় রাজনীতিতে পরিবর্তন আনতে এটি আমাদের করতে হবে।’

মোদী সরকারের কঠোর সমালোচক যশবন্ত সিনহা জানান, নির্বাচিত হলে তিনি সংবিধান রক্ষায় কাজ করবেন। কখনই তিনি ‘রাবার স্ট্যাম্প’ রাষ্ট্রপতি হবেন না।

যদিও মহারাষ্ট্রে শিবসেনার মধ্যে ভাঙন এবং নবীন পট্টনায়কের বিজু জনতা দল (BJD) এবং জগন মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস পার্টির (YSRCP) সমর্থন পেয়ে ভালো অবস্থানে রয়েছেন NDA-প্রার্থী দ্রৌপদী মুর্মু।

জনতা দল (ইউনাইটেড) বা JD(U) প্রধান নীতীশ কুমারসহ NDA-এর সমস্ত মিত্র একবাক্যে বিজেপির মনোনীত প্রার্থীকে সমর্থন দিয়েছে। বহুজন সমাজ পার্টি (BSP) প্রধান মায়াবতীও সমর্থন দিয়েছেন মুর্মুকে।

ঝাড়খণ্ডে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে সরকার চালালেও হেমন্ত সোরেনের দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (JMM) রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকেই সমর্থন করবেন বলে জানিয়ে দিয়েছেন। একদা, ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন দ্রৌপদী মুর্মু।

এদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বিজেপি যদি আগে জানাত, রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী কে হবেন তাদের তরফে, তাহলে আমাদের সিদ্ধান্ত অন্যরকম হতো। আদিবাসী প্রার্থীকে তারা ভোটে দাঁড় করিয়েছেন।'

একইসঙ্গে মমতা জানিয়েছেন, 'মহারাষ্ট্রের সরকার বদলের পর ওদের (বিজেপি) শক্তি বেড়েছে। তাই দ্রৌপদী মুর্মুর জয়ের সম্ভাবনা বেশি।’

ফাইল চিত্র
President Election: যশবন্ত সিনহাকে নিয়ে CPI(M)-র অন্দরে বাড়ছে অসন্তোষ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in