R-Day: প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দেশে এলেন প্রধান অতিথি এমানুয়েল ম্যাক্রোঁ, রয়েছে একগুচ্ছ কর্মসূচি

People's Reporter: শুক্রবার নয়াদিল্লির ‘কর্তব্যপথে’ কুচকাওয়াজে উপস্থিত থাকবেন তিনি। পাশাপাশি নয়াদিল্লি-প্যারিস দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি।
দেশে উপস্থিত প্রধান অতিথি এমানুয়েল ম্যাক্রোঁ
দেশে উপস্থিত প্রধান অতিথি এমানুয়েল ম্যাক্রোঁছবি সংগৃহীত

আগামীকাল ৭৫ তম প্রজাতন্ত্র দিবস, যা নিয়ে প্রস্তুতি তুঙ্গে। ইতিমধ্যেই ভারতে এসে পৌঁছেছেন এবারের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি এমানুয়েল ম্যাক্রোঁ। বৃহস্পতিবার বিকালে জয়পুরে এসে পৌঁছান ফরাসী প্রেসিডেন্ট। দুদিনের ভারত ভ্রমণে তাঁর রয়েছে একাধিক কর্মসূচি। শুক্রবার নয়াদিল্লির ‘কর্তব্যপথে’ কুচকাওয়াজে উপস্থিত থাকবেন তিনি। পাশাপাশি নয়াদিল্লি-প্যারিস দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন তিনি।

বৃহস্পতিবার বিকালে জয়পুরে পৌঁছান ম্যাক্রোঁ। তাঁকে বিমান বন্দরে স্বাগত জানাতে যান রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজন লাল শর্মা এবং রাজ্যপাল কালরাজ মিশ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আপাতত উত্তরপ্রদেশের বুলন্দশহরে রয়েছেন। তিনিও কিছুক্ষণের মধ্যেই উপস্থিত হবেন বলে জানা গেছে।

বৃহস্পতিবার রাজস্থানের জয়পুর থেকে যাবেন অম্বের দুর্গ দেখতে। হেঁটেই দেখবেন দুর্গ। এর পর ফরাসি প্রেসিডেন্টে যাবেন যন্তর মন্তরে। সেখানেই মোদির সঙ্গে সাক্ষাৎ হবে তাঁর। হবে ‘রোড শো’। প্রসঙ্গত, বিশ্বের অন্যতম প্রাচীন মানমন্দির যন্তর মন্তরের প্রতিষ্ঠাতা জয়পুরের রাজা সওয়াই জয় সিংহ। ১৭৩৪ সালে তাঁর আমন্ত্রণে সেখানে গিয়েছিলেন হুগলির চন্দননগরের দু’জন ফরাসি জেসুইটস পাদ্রি। রাতে প্রধানমন্ত্রী একটি ব্যক্তিগত নৈশভোজের আয়োজন করেছেন। রাতেই ম্যাক্রোঁ দিল্লি উড়ে যাবেন বলে জানা গেছে।

২৬ জানুয়ারী নয়াদিল্লির ‘কর্তব্যপথে’ কুচকাওয়াজে উপস্থিত থাকবেন তিনি। কুচকাওয়াজ শেষে ম্যাক্রোঁ ফরাসি দূতাবাসে গিয়ে সেখানকার কর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন। সন্ধ্যায়, তিনি 'অ্যাট হোম' অনুষ্ঠানের জন্য রাষ্ট্রপতি ভবনে থাকবেন, তারপরে একটি সরকারের তরফ থেকে নৈশভোজের আয়োজন করা হবে।

গত জুলাই মাসে ফ্রান্সে গিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। ফ্রান্সের জাতীয় দিবস অর্থাৎ বাস্তিল দিবসের উদ্‌যাপন অনুষ্ঠানের বিদেশি অতিথি হিসাবে ছিলেন তিনি। বর্তমানে ফ্রান্স ভারতের দ্বিতীয় বৃহৎ সামরিক সামগ্রী সরবরাহ করে। দেশের অসামরিক বিমানের ক্ষেত্রেও ভারত ফ্রান্সের ওপর অনেকটা নির্ভর করে। 

মাকরঁকে ধরলে মোট পাঁচ জন ফরাসি রাষ্ট্রনেতা ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হয়েছেন— ভ্যালেরি গিসকার্ড ডি’ইস্টাইং (১৯৮০), জাক শিরাক (১৯৯৮), নিকোলাস সারকোজি (২০০৮) এবং ফ্রাঁসোয়া ওলাঁদ (২০১৬)। এ ছাড়া ১৯৭৬ সালে ফরাসি প্রধানমন্ত্রী হিসাবে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ছিলেন শিরাক।

দেশে উপস্থিত প্রধান অতিথি এমানুয়েল ম্যাক্রোঁ
Maldives: ভারত বিরোধী অবস্থান - মালদ্বীপে বিরোধীদের কড়া সমালোচনার মুখে প্রেসিডেন্ট মুইজ্জু
দেশে উপস্থিত প্রধান অতিথি এমানুয়েল ম্যাক্রোঁ
Jagadish Shettar: কংগ্রেস-যোগের এক বছরের মধ্যেই বিজেপিতে ফিরলেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in