প্রতাপ ভানু মেহেতা, অরবিন্দ সুব্রহ্মণ্যমের পদত্যাগ - অশোকা ইউনিভার্সিটিতে ক্লাস বয়কটের ডাক ছাত্রদের

ফ্যাকাল্টি মেম্বারস প্রতাপ ভানু মেহেতা ও অরবিন্দ সুব্রহ্মণ্যমের পদত্যাগ সহ প্রতিষ্ঠানের সাম্প্রতিক কিছু ঘটনার প্রতিবাদে সোমবার থেকে দুই দিনের ক্লাস বয়কটের ডাক দিয়েছে অশোকা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা
প্রতাপ ভানু মেহেতা, অরবিন্দ সুব্রহ্মণ্যমের পদত্যাগ - অশোকা ইউনিভার্সিটিতে ক্লাস বয়কটের ডাক ছাত্রদের
অশোকা ইউনিভার্সিটিফাইল ছবি সংগৃহীত

ফ্যাকাল্টি সদস্য প্রতাপ ভানু মেহেতা এবং অরবিন্দ সুব্রহ্মণ্যমের পদত্যাগ সহ প্রতিষ্ঠানের সাম্প্রতিক কিছু ঘটনার প্রতিবাদে সোমবার থেকে দুই দিনের ক্লাস বয়কটের ডাক দিয়েছে অশোকা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের একটি ছাত্র ইউনিয়ন, অশোকা ইউনিভার্সিটি স্টুডেন্ট গভর্নমেন্টও জানিয়েছে, উপাচার্যের পদত্যাগের দাবিতে তারা পৃথকভাবে আন্দোলন করবে।

হরিয়ানার সোনেপাতের অশোকা ইউনিভার্সিটি চলতি সপ্তাহের গোড়ার দিকে সংবাদ শিরোনামে উঠে আসে, যখন একাডেমিক স্বাধীনতার রক্ষক প্রফেসর প্রতাপ ভানু মেহেতাকে বিশ্ববিদ্যালয়ের ফ‍্যাকাল্টি পদ থেকে ইস্তফা দিতে বাধ্য করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পদত্যাগের সময় কর্তৃপক্ষের ওপর ক্ষুব্ধ প্রফেসর জানান, প্রতিষ্ঠাতারা খুব পরিষ্কারভাবে তাঁকে জানিয়ে দিয়েছেন "রাজনৈতিক দায়বদ্ধতার" স্বার্থে কলেজের সাথে যোগাযোগ রাখছেন তিনি।

প্রফেসর মেহেতার পদত্যাগের দু'দিন পর প্রধানমন্ত্রীর প্রাক্তন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যম ওই প্রতিষ্ঠানের ফ‍্যাকাল্টি পদ থেকে পদত্যাগ করেন। যে পরিস্থিতিতে পড়ে বাধ‍্য হয়ে তাঁর সহকর্মী প্রফেসর মেহেতাকে পদত্যাগ করতে হয়েছে, তার বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে তিনি পদত্যাগ করেছিলেন।

এক বিবৃতিতে ছাত্র সংগঠনের তরফে জানানো হয়েছে, "দুই অধ‍্যাপকের পদত্যাগের ঘটনায় আমরা অত্যন্ত দুঃখ পেয়েছি এবং যে পরিস্থিতিতে তাঁদের পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে তার তীব্র বিরোধিতা করছি আমরা। আমরা কেবল দু'জন বিশিষ্ট বুদ্ধিজীবী বা দু'জন জ্ঞানী পন্ডিত, যাঁদের পান্ডিত্যকে আমরা গভীরভাবে উপলব্ধি করি, তাঁদেরকেই হারাচ্ছি এমন নয়, কর্তৃপক্ষের ওপরে থাকা আমাদের বিশ্বাস-ভরসাকেও হারাচ্ছি আমরা। আমাদের বিশ্বাস ছিল বিশ্ববিদ্যালয়ের ভেতরে থাকা বহিরাগত রাজনৈতিক চাপ থেকে শিক্ষার্থীদের যেকোনো মূল্যে বাঁচাবে কর্তৃপক্ষ, সেই বিশ্বাস হারিয়ে ফেলেছি আমরা। এটি একাডেমিক স্বাধীনতার চরম লঙ্ঘন এবং আমরা এর তীব্র নিন্দা জানাই।"

বিবৃতিতে আরও বলা হয়, "এই অন‍্যায় দেখে আমরা পিছপা হব না। অশোকা এবং এর বাইরেও সত‍্যিকারের একাডেমিক স্বাধীনতার দাবিতে আমরা আমাদের লড়াই চালিয়ে যাব।"

অপরদিকে প্রতাপ ভানু মেহেতা এবং অরবিন্দ সুব্রহ্মণ্যমের পদত্যাগের ঘটনায় বিবৃতি দিয়ে "প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ায় ত্রুটি" থাকার কথা স্বীকার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বেসরকারি এই শিক্ষা প্রতিষ্ঠানটি জানিয়েছে, সকল পক্ষের সাথে আলোচনা করে এই ত্রুটিগুলো সংশোধন করে নেওয়া হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in