নীতিশ কুমারের সঙ্গে বৈঠকে প্রশান্ত কিশোর, নয়া জল্পনা রাজনৈতিক মহলে!

সূত্রের খবর, প্রাক্তন JD(U) নেতা পবন ভার্মার উপস্থিতিতে নীতীশ কুমারের সাথে বৈঠক করেন প্রশান্ত কিশোর। বৈঠকে, দুই নেতার মাঝে টানা ৪৫ মিনিট কথাপোকথন হয়েছে। তবে, আলোচনার বিষয়বস্তু কেউই প্রকাশ্যে আনেননি।
প্রশান্ত কিশোর এবং নীতিশ কুমার
প্রশান্ত কিশোর এবং নীতিশ কুমারফাইল ছবি

কয়েক সপ্তাহ আগে একে-অপরকে খোঁচা দিয়েছিলেন। সেই রেশ না কাটতেই, মঙ্গলবার সন্ধায় একে অপরের সঙ্গে সাক্ষাৎ করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং ভোট কুশলী প্রশান্ত কিশোর। যা নিয়ে রাজনৈতিক মহলে জোর চর্চা শুরু হয়েছে।

সূত্রের খবর, প্রাক্তন JD(U) নেতা পবন ভার্মার উপস্থিতিতে নীতীশ কুমারের সাথে বৈঠক করেন প্রশান্ত কিশোর। বৈঠকে, দুই নেতার মাঝে টানা ৪৫ মিনিট কথাপোকথন হয়েছে। তবে, আলোচনার বিষয়বস্তু কী ছিল, তা কেউই প্রকাশ্যে আনেননি।

সম্প্রতি, বিজেপির সঙ্গে জোট ভেঙে বিহারে মহাজোট সরকার গঠন করেছেন নীতিশ কুমার। এখন তাঁর লক্ষ্য ২০২৪-র লোকসভা নির্বাচন, বিভিন্ন বিজেপি বিরোধী দলগুলিকে একমঞ্চে আনা। গতসপ্তাহে দিল্লিতে গিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন নীতীশ। এমন পরিস্থিতিতে প্রশান্ত কিশোরের সঙ্গে নীতীশের বৈঠক, নয়া জল্পনা তৈরি করেছে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, পুরোনো তিক্ততা ভুলে আবার নীতীশের পাশে দাঁড়াতে পারেন প্রশান্ত কিশোর। ২৪-র সাধারণ নির্বাচনকে সামনে রেখে ‘নয়া কৌশল’ তৈরি করতে প্রশান্ত কিশোরকেও চাইছেন নীতীশ।

তবে, এদিনের বৈঠক নিয়ে খুব বেশি কিছু প্রকাশ করেননি নীতীশ কুমার। তিনি প্রশান্তের সঙ্গে সাক্ষাতকে ‘স্বাভাবিক’ কথোপকথন বলে উড়িয়ে দিয়েছেন।

বিহারে বিজেপির সঙ্গে জোট ভেঙে তেজস্বীর হাত ধরার পর, নীতীশকে কটাক্ষ করেছিলেন প্রশান্ত কিশোর। টুইটারে তিনি লেখেন, 'নীতীশ কুমার এক মাস আগে শাসক দলের (পড়ুন- বিজেপি) সঙ্গে ছিলেন এবং এখন তিনি বিপক্ষের (বিরোধীদের) সাথে রয়েছেন। এটি কতটা নির্ভরযোগ্য, তা জনগণের সিদ্ধান্তের উপর নির্ভর করবে।'

গত সপ্তাহে বুধবার নীতীশ কুমারও পাল্টা পিকে প্রসঙ্গে বলেছিলেন, ‘‘বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কাজ করাই ওঁর ব্যবসা। বিহারে আমাদের জন্য ওঁর কিছু করার নেই।’’ এই মন্তব্যের পর সপ্তাহ ঘুরতে না ঘুরতেই একসাথে বৈঠক করলেন এই দুজন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in