PTI সাবস্ক্রিপশন আগেই বাতিল - এবার একচেটিয়াভাবে RSS সমর্থিত সংবাদসংস্থার সাথে চুক্তি প্রসার ভারতীর

২০২৫ সালের মার্চ মাসে শেষ হওয়া এই চুক্তি অনুযায়ী হিন্দুস্থান সমাচারকে খবর সরবরাহের জন্য বছরে ৭.৭ কোটি টাকা দেবে প্রসার ভারতী।
PTI সাবস্ক্রিপশন আগেই বাতিল - এবার একচেটিয়াভাবে RSS সমর্থিত সংবাদসংস্থার সাথে চুক্তি প্রসার ভারতীর

সংবাদসংস্থা পিটিআইয়ের সাবস্ক্রিপশন বাতিল করে আরএসএসের মদতপুষ্ট সংবাদ সংস্থা হিন্দুস্থান সমাচারের সাথে একচেটিয়া ভাবে দু'বছরের চুক্তি করলো স্বশাসিত সংস্থা 'প্রসার ভারতী'।

 আকাশবাণী এবং দূরদর্শন - দেশের এই দুই সরকারি সংবাদ মাধ্যম পরিচালনার দায়িত্ব রয়েছে 'প্রসার ভারতী'র উপর। ২০২০ সালের অক্টোবর মাসে ভারতের সবথেকে পুরনো এবং বড় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া বা PTI-এর সাবস্ক্রিপশন বাতিল করে দেয় প্রসার ভারতী। সংস্থার দাবি ছিল মাত্রাতিরিক্ত সাবস্ক্রিপশন ফি নিচ্ছে PTI। সম্প্রতি তারা কেবলমাত্র আরএসএস সমর্থিত সংবাদসংস্থার সাবস্ক্রিপশন নিয়েছে।

যদিও ২০১৭ সাল থেকেই বিনামূল্যে প্রসার ভারতীকে খবর সরবরাহ করে আসছিল হিন্দুস্থান সমাচার। সম্প্রতি টাকার ভিত্তিতে হিন্দুস্থান সমাচারের সাথে চুক্তি করেছে প্রসার ভারতী। ২০২৫ সালের মার্চ মাসে শেষ হওয়া এই চুক্তি অনুযায়ী হিন্দুস্থান সমাচারকে খবর সরবরাহের জন্য বছরে ৭.৭ কোটি টাকা দেবে সরকারি সংস্থাটি। প্রতিদিন ১০০টি খবর দেবে সমাচার, যার মধ্যে ৪০টি আঞ্চলিক ভাষার স্থানীয় খবর এবং ১০টি জাতীয় খবর থাকতেই হবে।

বিরোধীদের অভিযোগ, এখন থেকে সরকারি সংবাদ পরিবেশনের উপরেও সংঘের কর্তৃত্ব পাকা করে ফেলল মোদী সরকার। রবিবার নিজের টুইটারে সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি লেখেন, "অবশেষে সরকারি ভাবে ঘোষণা করা হলো। দূরদর্শন এবং অল ইন্ডিয়া রেডিও এখন থেকে কেবলমাত্র আরএসএসের দেওয়া খবর সম্প্রচার করবে। প্রসার ভারতী পিটিআইয়ের সাথে তাদের চুক্তি শেষ করেছে এবং হিন্দুস্থান সমাচারের সাবস্ক্রিপশন নিয়েছে, এই হিন্দুস্থান সমাচার প্রতিষ্ঠা করেছিলেন গোলওয়ালকর এবং আপটে, যাঁরা বিশ্ব হিন্দু পরিষদও স্থাপন করেছিলেন।"

তিনি আরও লেখেন, "২০২৪ এর নির্বাচনকে সামনে রেখে সংবাদ মাধ্যমে আরও বিকৃত তথ্য ও ঘৃণার উগ্র প্রচার চলবে এবার।"

উল্লেখ্য, ১৯৪৮ সালে হিন্দুস্থান সমাচার প্রতিষ্ঠা করেছিলেন আরএসএসের প্রবীণ প্রচারক শিবরাম শঙ্কর আপ্তে। উগ্র হিন্দুত্ববাদী নেতা গোলওয়ালকরের সাথে হাত মিলিয়ে বিশ্ব হিন্দু পরিষদও স্থাপন করেছিলেন আপ্তে। ২০১৪ সালে মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই সরকারি বিজ্ঞাপন উপচে পড়তে থাকে হিন্দুস্তান সমাচারে। সম্প্রতি দিল্লির ছোট অফিস থেকে নয়ডায় বড় জায়গায় কার্যালয় সরিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে সংস্থাটি।

PTI সাবস্ক্রিপশন আগেই বাতিল - এবার একচেটিয়াভাবে RSS সমর্থিত সংবাদসংস্থার সাথে চুক্তি প্রসার ভারতীর
মুখ তো খুলতেই হবে, চুপ করে থাকব কী করে? - পাকিস্তানে করা মন্তব্য প্রসঙ্গে জাভেদ আখতার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in