শপথ নিয়েই সোমবার সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ পুদুচেরির লেফট্যানেন্ট গভর্নরের

শপথ নিয়েই সোমবার সরকারকে  সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ পুদুচেরির লেফট্যানেন্ট গভর্নরের
পুদুচেরীর লেফট্যানান্ট গভর্নর পদে শপথ নিলেন তামিলিসাই সৌন্দর্যরাজনসিএমও পুদুচেরী ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

শপথ নেবার কিছুক্ষণ পরেই আগামী সোমবার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিলেন পুদুচেরির লেফট্যানেন্ট গভর্নর তামিলিসাই সৌন্দর্যরাজন। কিরণ বেদী অপসারিত হবার পর বৃহস্পতিবারই তিনি এই পদে শপথ নেন। এর পরেই আগামী ২২ ফেব্রুয়ারি তিনি ক্ষমতাসীন কংগ্রেস সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দিয়েছেন।

৩৩ আসন বিশিষ্ট পুদুচেরী বিধানসভায় পাঁচ কংগ্রেস বিধায়কের স্থান শূন্য হওয়ায় এখন বিধায়ক সংখ্যা ২৮। সংখ্যাগরিষ্ঠতার জন্য কংগ্রেসকে ১৫ বিধায়কের সমর্থন পেতে হবে। যা এখন ১৪। যার মধ্যে আছে ১০ কংগ্রেস বিধায়ক, ৩ ডিএমকে বিধায়ক এবং ১ নির্দল বিধায়ক।

জানা গেছে এই ভোট হবে হাত তুলে এবং পুরো ভোটিং-এর ভিডিও রেকর্ডিং করা হবে। গত ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার রাতে পুদুচেরীর লেফট্যানেন্ট গভর্নরের পদ থেকে কিরণ বেদীকে অপসারণ করা হয়। এই ঘটনা প্রসঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী সংবাদমাধ্যমে জানান - নারায়ণস্বামী বলেন, "ধর্মনিরপেক্ষতার জন্য আমরা যে লড়াই চালাচ্ছি, সেই লড়াইয়ে একটি সাফল্য এই অপসারণ। পুদুচেরীর জনগণ কিরণ বেদীর অপসারণ উদযাপন করছেন।"

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন এ নামাশিবায়ম এবং থিপাইঞ্জন। এঁরা দুজনেই গত সোমবার বিজেপিতে যোগ দিয়েছেন। এরপর মাল্লাদি কৃষ্ণা রাও এবং জন কুমার বিধায়ক পদ থেকে গত দু’দিনে ইস্তফা দেন। এছাড়াও কংগ্রেসের অপর এক বিধায়ক এন ধানাভেলুকে দলবিরোধী কাজের জন্য আগেই বহিষ্কার করা হয়েছিলো।

আগামী মে মাসে পুদুচেরি বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবার কথা। গত ২০১৬ নির্বাচনে কংগ্রেস জয়ী হয়েছিলো ১৫ আসনে। এছাড়াও কংগ্রেস সরকারকে সমর্থন জানিয়েছিলো ডিএমকে-র ৩ বিধায়ক এবং ১ নির্দল বিধায়ক। কংগ্রেসের বাইরের এই চার বিধায়কদের সমর্থনেই আপাতত সরকার টিকে আছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in