Political Donation: রাজনৈতিক দলে ২ হাজার টাকার বেশি বেনামি অনুদান হলেই দিতে হবে তথ্য - মত কমিশনের

সম্প্রতি, ২৮৪ টি ‘নিবন্ধিত অস্বীকৃত’ রাজনৈতিক দলকে তালিকা থেকে বাদ দিয়েছে নির্বাচন কমিশন (EC)। শুধু তাই নয়, ২৫৩ টি রাজনৈতিক দলকে ‘নিষ্ক্রিয়’ ঘোষণা করা হয়েছে।
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশনফাইল ছবি সংগৃহীত

রাজনৈতিক দলগুলির আর্থিক লেনদেনে সংস্কারের প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিশন। শুধু তাই নয়, আর্থিক লেনদেনে স্বচ্ছতা আনতে বেনামে অনুদানের মাত্রা ২০ হাজার টাকা থেকে ২ হাজার টাকা করার পক্ষে মত দিয়েছে কমিশন।

সূত্র মতে, জনপ্রতিনিধিত্ব আইনে বিভিন্ন সংশোধনের সুপারিশ করে কেন্দ্রীয় আইন মন্ত্রককে চিঠি দিয়েছে নির্বাচন কমিটি (Poll Panel)।

সম্প্রতি, ২৮৪ টি ‘নিবন্ধিত অস্বীকৃত’ রাজনৈতিক দলকে তালিকা থেকে বাদ দিয়েছে নির্বাচন কমিশন (EC)। শুধু তাই নয়, ২৫৩ টি রাজনৈতিক দলকে ‘নিষ্ক্রিয়’ ঘোষণা করা হয়েছে। এর আগে, কর ফাঁকির অভিযোগে সারাদেশে এরকম বেশ কয়েকটি রাজনৈতিক দলের অফিসে অভিযান চালিয়েছিল আয়কর বিভাগ।

বর্তমানে, রাজনৈতিক দলগুলিকে ২০ হাজার টাকার উপরে সমস্ত গৃহীত অনুদান প্রকাশ করে, রিপোর্ট আকারে তা নির্বাচন কমিশনকে জমা দিতে হয়।

সূত্র অনুযায়ী, রাজনৈতিক দলগুলিতে নগদ অনুদানের সীমা ২০ হাজার টাকা থেকে কমিয়ে ২ হাজার টাকা করার প্রস্তাব করেছে কমিশন। এই প্রস্তাবটি গৃহীত হলে, আগামীতে ২ হাজার টাকার উপরে সমস্ত অনুদানের তথ্য কমিশনের কাছে জমা দিতে রাজনৈতিক দলগুলিকে।

কমিশন সূত্রে খবর, অনেক রাজনৈতিক দল আছে যারা ২০ হাজার টাকার উপরে অনুদানের জায়গায় ‘শূন্য’ দেখিয়েছে। অডিট রিপোর্টে, তাঁরা বিপুল পরিমাণ আর্থিক লেনদেনের রশিদ দেখিয়েছে। তবে সব রসিদ (Receipt Copy) ২০ হাজার টাকার চেয়ে কম।

নির্বাচনী তহবিল স্বচ্ছতার লক্ষ্যে কোনও রাজনৈতিক দলের তহবিলে নগদ অনুদান সর্বোচ্চ ২০ কোটি টাকা করার প্রস্তাব করেছে নির্বাচন কমিটি (Poll Panel)।

সূত্র মারফত জানা গেছে, এই সংশোধনী প্রস্তাবে প্রার্থীদের নির্বাচনে ব্যবহৃত আর্থিক লেনদেনের জন্য একটি পৃথক অ্যাকাউন্ট রাখার কথা বলা হয়েছে। যাতে, স্বচ্ছভাবে নির্বাচনী ব্যয় প্রকাশ করতে পারে দলগুলি।

এছাড়া, রাজনৈতিক দলগুলির আর্থিক লেনদেনে আরও স্বচ্ছতার জন্য সাধারণ তহবিল থেকে বিদেশী তহবিল পৃথকীকরণের প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিটি (Poll Panel)।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in