রাহুলের সাংসদ পদ কেড়ে নেওয়ার ধারা নিয়ে প্রশ্ন তুলে এবার জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে  

আবেদনে বলা হয়েছে, সাংসদদের অপরাধের প্রকৃতি, তা কতটা গুরুতর, সেই সমস্ত বিষয় পর্যালোচনা না করেই সাংসদ পদ খারিজ করে দেওয়া হচ্ছে।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টফাইল ছবি সংগৃহীত

'মোদী পদবী' বিতর্ক মামলায় আদালতে দোষী সাব্যস্ত পর, শুক্রবার, রাহুল গান্ধীর সাংসদ পদ বাতিল করেছে লোকসভার সচিবালয়। মূলত, জনপ্রতিনিধিত্ব আইনের ৮(৩) ধারায় এই পদক্ষেপ নিয়েছে সংসদ। আর, এই ধারা নিয়ে প্রশ্ন তুলে শনিবার, সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে একটি জনস্বার্থ মামলা।         

জানা যাচ্ছে, শীর্ষ আদালতে এই মামলা দায়ের করেছেন কেরালার মালাপ্পুরমের এক সমাজকর্মী। নাম আভা মুরলিধরন। সূত্রের খবর, আভা মুরলিধরনের আইনজীবী দীপক প্রকাশের দায়ের করা আবেদনে বলা হয়েছে, ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইনের অধীনে অযোগ্যতা বিবেচনা করার সময় অভিযুক্তের প্রকৃতি, ভূমিকা, নৈতিক অধঃপতনের মতো বিষয়গুলিও খতিয়ে দেখা হোক।

তিনি বলেন, 'আইনের ৮(৩) ধারা ব্যবহার করে, সাংসদ পদ খারিজের নামে বিভিন্ন রাজনৈতিক দল নিজেদের রাজনৈতিক স্বার্থ পূরণ করছে। সাংসদদের অপরাধের প্রকৃতি, তা কতটা গুরুতর, সেই সমস্ত বিষয় পর্যালোচনা না করেই সাংসদ পদ খারিজ করে দেওয়া হচ্ছে। এর ফলে জনপ্রতিনিধিত্বের যে গণতান্ত্রিক কাঠামো রয়েছে, তাতে সরাসরি আঘাত করা হচ্ছে। এর ফলে দেশের নির্বাচনী ব্যবস্থায় অস্থিরতা তৈরি হতে পারে।'

আদালতে তিনি আবেদন করেছেন, ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইনের ৮(৩)-র অধীনে স্বয়ংক্রিয়ভাবে অযোগ্যতার বিধানকে 'সংবিধানের মহা-ভাইরাস' হিসাবে ঘোষণা করা উচিত। কারণে, এখানে স্বেচ্ছাচারীতার সুযোগ আছে, আবেদনের কোনও সুযোগ নেই - যা সমতার মৌলিক অধিকারকে লঙ্ঘন করে।

আবেদনে বলা হয়েছে, এখানে লিলি থমাসের অপারেশনগুলি রাজনৈতিক দলগুলির ওপর ব্যক্তিগত প্রতিহিংসা চরিতার্থ করার জন্য নির্লজ্জভাবে অপব্যবহার করা হচ্ছে।

আবেদনে আরও বলা হয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারার অধীনে সর্বোচ্চ শাস্তি হল ২ বছরের কারাদণ্ড। কিন্তু, এটি লিলি থমাস রায়ের সুইপিং প্রভাব থেকে সরানো হয়নি। যা নাগরিকদের প্রতিনিধিত্বের অধিকারের ওপরে শীতল প্রভাব ফেলছে। শুধু তাই নয়, এই স্বয়ংক্রিয় অযোগ্যতার বিধান একজন নির্বাচিত প্রতিনিধির বাক ও মত প্রকাশের স্বাধীনতা লঙ্ঘন করেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in