২৫ বছরের মধ্যেই ভারতীয় অর্থনীতি ৩০ ট্রিলিয়ন মার্কিন ডলারে দাঁড়াবে! দাবি পীযূষ গোয়েলের

মন্ত্রী বলেন, আগামী ৮ বছরে আমরা তিনগুণ কর্মক্ষমতা বাড়াবো যাতে আমাদের রপ্তানিক্ষেত্রের অর্থনীতি ২ ট্রিলিয়ন মার্কিন ডলারে দাঁড়ায়। ২০৩০ সালের মধ্যে এই সীমায় পৌঁছাবে না বরং ছাপিয়েও যাবে'।
কেন্দ্রীয়মন্ত্রী পীযূষ গোয়েল
কেন্দ্রীয়মন্ত্রী পীযূষ গোয়েলগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নির্মলা সীতারমনের পর ভারতের অর্থনীতি নিয়ে এবার মুখ খুললেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল। তাঁর দাবি - ২০৪৭ সালের মধ্যে ভারতের অর্থনীতি দাঁড়াবে ৩০ ট্রিলিয়ন মার্কিন ডলারেরও বেশি!

২০১৪ সালের পর থেকে ভারতের অর্থনীতি নিয়ে বার বার বিরোধীদের নিশানায় এসেছে মোদী সরকার। বিরোধীদের মুখ বন্ধ করতে বহুবার নানান যুক্তি দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে বিজেপি নেতারা।

এবার ২০৪৭ সালের মধ্যে ভারতীয় অর্থনীতির চেহারা কোন জায়গায় পৌঁছায় তার ধারণা দিলেন পীযূষ গোয়েল। মন্ত্রী বলেন, 'আমরা চাই ২০৪৭ সালের মধ্যে ভারতীয় অর্থনীতি ৩০ ট্রিলিয়ন ডলারেরও বেশি পৌঁছাবে। আগামী ৮ বছরে আমরা তিনগুণ কর্মক্ষমতা বাড়াবো যাতে আমাদের রপ্তানিক্ষেত্রের অর্থনীতি ২ ট্রিলিয়ন মার্কিন ডলারে দাঁড়ায়। ২০৩০ সালের মধ্যে এই সীমায় পৌঁছাবে না বরং ছাপিয়েও যাবে'।

এর পাশাপাশি তিনি বলেন, আগামী একবছরে রাশিয়াতে প্রায় ১০ বিলিয়ন ডলারের বাণিজ্য হবে। আর সবটাই হবে রপ্তানির মাধ্যমে। তাছাড়া ইউরোপীয় ইউনিয়নের সাথে রপ্তানির মাধমে ১৫-২০ বিলিয়ন মার্কিন ডলার আয়ের সম্ভাবনাও রয়েছে।

উল্লেখ্য, ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী শনিবার মন্তব্য করেন ভারতীয় মুদ্রার (টাকা) মূল্যে পতন হচ্ছে না। আসলে, ডলার ক্রমাগত শক্তিশালী হচ্ছে। বিশ্বের অন্যান্য মুদ্রার থেকে তুলনামূলক ভাবে ভাল অবস্থায় রয়েছে ভারতীয় মুদ্রা। যা নিয়ে তীব্র কটাক্ষ করেন বিরোধীরা।

তিনি আরও বলেন, ‘যখন মার্কিন ডলার শক্তিশালী হচ্ছে, সেসময় বিপরীত পথে হাঁটছে বিশ্বের অন্যান্য মুদ্রা। এটা সত্য যে, ভারতীয় মুদ্রার সঙ্গে মার্কিন ডলারের বিনিময় হার বেড়েছে। বিষয়টি মার্কিন ডলারের পক্ষে গিয়েছে। তবে, এটা ঠিক- বিশ্বের অন্যান্য মুদ্রার থেকে তুলনামূলক ভাবে ভাল অবস্থায় রয়েছে ভারতীয় মুদ্রা।’

কেন্দ্রীয়মন্ত্রী পীযূষ গোয়েল
'টাকার দাম পড়ছে না, আসলে শক্তিশালী হচ্ছে মার্কিন ডলার'- ওয়াশিংটনে দাঁড়িয়ে দাবি নির্মলার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in