Rahul Gandhi: রাহুল গান্ধীর সাংসদ পদ ফেরানোর নির্দেশকে চ্যালেঞ্জ - সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা

People's Reporter: আবেদনকারীর বক্তব্য অনুসারে রাহুল গান্ধী এখনও নির্দোষ প্রমাণিত হননি এবং তাঁর শাস্তির ওপর স্থগিতাদেশ জারি হয়েছে। এই স্থগিতাদেশের ভিত্তিতে তিনি কীভাবে সাংসদপদ ফিরে পেতে পারেন?
রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল ছবি

প্রাক্তন কংগ্রেস সভাপতি ও ওয়াইনাডের সাংসদ রাহুল গান্ধীর সাংসদ পদ ফিরে পাওয়ার নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দায়ের হল এক জনস্বার্থ মামলা। অশোক পান্ডে নামক লখনৌ ভিত্তিক এক আইনজীবী শীর্ষ আদালতে এই জনস্বার্থ মামলা দায়ের করেছেন।

শীর্ষ আদালতে করা ওই আবেদনে বলা হয়েছে যদি একবার কোনও সংসদ বা বিধানসভা সদস্য আইনগত কারণে তাঁর সদস্যপদ হারান সেক্ষেত্রে যতক্ষণ না তিনি তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ থেকে মুক্ত হচ্ছেন ততক্ষণ পর্যন্ত তিনি সেই পদ ফিরে পেতে পারেন না।

শীর্ষ আদালতের সাংবিধানিক বেঞ্চের কাছে ওই আইনজীবী তাঁর আবেদনে জানিয়েছেন, বেঞ্চ ঠিক করুক কিসের ভিত্তিতে রাহুল গান্ধীকে সাংসদপদ ফিরিয়ে দেওয়া হয়েছে। তাঁর বক্তব্য অনুসারে রাহুল গান্ধী এখনও নির্দোষ প্রমাণিত হননি এবং তাঁর শাস্তির ওপর স্থগিতাদেশ জারি করা হয়েছে। এই স্থগিতাদেশের ভিত্তিতে তিনি কীভাবে সাংসদপদ ফিরে পেতে পারেন?

গত ৪ আগস্ট সুপ্রিম কোর্ট মোদী পদবী মামলায় রাহুল গান্ধীর বিরুদ্ধে দেওয়া আদেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। এর আগে এই মামলায় রাহুল গান্ধীর বিরুদ্ধে শাস্তি ঘোষণার পরেই তড়িঘড়ি তাঁর সাংসদপদ খারিজ করে দেওয়া হয় এবং তাঁর সরকারি বাসভবন তাঁকে ছেড়ে দেবার নির্দেশ দেন। যদিও শীর্ষ আদালতের স্থগিতাদেশের পর তিনি সাংসদ পদ এবং বাসভবন ফিরে পান।

২০১৯ সালের এপ্রিল মাসে কর্ণাটকে এক নির্বাচনী সমাবেশে রাহুল গান্ধী বলেছিলেন, "কীভাবে সব চোরের উপাধি মোদি হতে পারে?" এই মন্তব্যের জন্য সুরাটের এক আদালত তাঁকে দোষী সাব্যস্ত করে এবং তাঁকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। এরপর রাহুল গান্ধীকে এই বছরের মার্চ মাসে সাংসদ হিসাবে অযোগ্য ঘোষণা করা হয়। রাহুল গান্ধীর মন্তব্যটিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ব্যাঙ্ক জালিয়াতি করে পলাতক ব্যবসায়ী নীরব মোদি এবং ললিত মোদির মধ্যে একটি অন্তর্নিহিত সংযোগ টানার চেষ্টা হিসাবে ব্যাখ্যা করা হয়েছিল।

রাহুল গান্ধী
Bharat: ‘ইন্ডিয়া’ বদলে দেশের নাম হতে পারে ‘ভারত’! জি২০-র আমন্ত্রণপত্র ঘিরে বিতর্ক শুরু
রাহুল গান্ধী
Maratha Quota: রাজ্যের চাকরি শিক্ষায় সংরক্ষণের দাবি - অনির্দিষ্টকালের অনশনে মারাঠা ক্রান্তি মোর্চা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in