'গর্বের' বন্দে ভারতে জমে রয়েছে প্লাস্টিক আবর্জনা! ছবি ঘিরে নয়া বিতর্ক

ঝা চকচকে ট্রেনের মেঝেতে জমে রয়েছে প্রচুর প্লাস্টিকের বোতল, পলিথিনের প্যাকেট, কাগজের টুকরো, আবর্জনা। টুইটারে 'বন্দে ভারতের' এই চিত্র তুলে ধরেছেন IAS অফিসার অবনীশ শরণ।
বন্দে ভারতে প্লাস্টিক আবর্জনা
বন্দে ভারতে প্লাস্টিক আবর্জনাছবি সৌজন্যে টুইটার

আবার শিরোনামে বন্দে ভারত এক্সপ্রেস। ঝা চকচকে ট্রেনের মেঝেতে জমে রয়েছে প্রচুর প্লাস্টিকের বোতল, পলিথিনের প্যাকেট, কাগজের টুকরো, আবর্জনা। আর সেই ছবি টুইটারে শেয়ার করেছেন ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসেস (IAS) অফিসার অবনীশ শরণ। মুহূর্তের মধ্যে ছবিটি ভাইরাল হয়েছে।

শনিবার, টুইটারে 'বন্দে ভারতের' এই চিত্র তুলে ধরে IAS অফিসার অবনীশ শরণ লেখেন, 'আমরা মানুষরা' ( We The People”)। বন্দে ভারতের মতো আধুনিক ট্রেনে চেপেও যে তা পরিচ্ছন্ন রাখার ব্যাপারে সাধারণ মানুষ উদাসীন, সে কথাই বলতে চেয়েছেন ওই অফিসার। বিষয়টি নিয়ে বিভিন্ন মন্তব্য করেছেন নেটিজেনরাও।

রেল যাত্রীদেরই কটাক্ষ করেছেন অধিকাংশ। এক ব্যক্তি টুইটারে লিখেছেন, 'স্যার, আমাদের দেশের মানুষ নিজেদের কর্তব্য কী তা জানে না, তবে তাঁরা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন। এখন মানুষের উচিত নিজ উদ্যোগে পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য পদক্ষেপ নেওয়া।'

অনেকেই জানিয়েছেন, প্লাস্টিকের বোতলগুলি সম্ভবত যাত্রীরা ব্যবহার করার পর ট্রেনে ফেলে গিয়েছেন। সেগুলিই জড়ো করেছেন সাফাইকর্মী। আবর্জনার পরিমাণ চমকে ওঠার মতো। বিশেষত অপচনশীল আবর্জনার বিষয়টি সত্যিই চিন্তার।

অনেকেই পরামর্শ দিয়েছেন, বিমানের মতো দূরপাল্লার ট্রেনেও বর্জ্য ব্যবস্থাপনা প্রয়োজন। বিমানসেবিকা-কর্মীরা বিমান অবতরণের আগে যাত্রীদের থেকে একটি নির্দিষ্ট ব্যাগে/বিনে বর্জ্য সংগ্রহ করে নেন। কিছুক্ষণ অন্তর অন্তরই সেটি করেন তাঁরা। ট্রেনের ক্ষেত্রেও সাফাই ব্যবস্থায় পরিবর্তন আনা যায় কিনা, তা জানতে চেয়েছেন অনেকে।

ওই ছবি রিটুইট করে কেউ বলেছেন, 'জনগণের অজ্ঞানতা দূর না হলে স্বচ্ছ ভারত মিশন সফল হবে না।' কেউ বলেছেন, 'খুবই দুঃখজনক দৃশ্য।'

বন্দে ভারতে প্লাস্টিক আবর্জনা
মিড ডে মিলের টাকায় বগটুই কাণ্ডের ক্ষতিপূরণ! চাঞ্চল্যকর অভিযোগে সরগরম রাজ্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in