পেট্রোপণ্যের দাম বৃদ্ধি - বিনামূল্যে রেশন, করোনা টিকাকরণের ওপর পরোক্ষ দায় চাপালেন কেন্দ্রীয় মন্ত্রী

৫ রাজ্যের নির্বাচন পর্ব মেটার পর গত ৪মে থেকে দেশে পেট্রোল ডিজেলের দাম বাড়তে শুরু করে। গত মে মাস থেকে এখন পর্যন্ত ২২ দফায় লিটার পিছু পেট্রোলের মোট দাম বেড়েছে ৫.৭২ টাকা এবং ডিজেলের দাম বেড়েছে ৬.২৬ টাকা।
কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান
কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানফাইল ছবি সংগৃহীত

দেশে পেট্রোল ডিজেলের দাম বাড়ার জন্য করোনা ভাইরাস টিকা এবং বিনামূল্যে রেশনের ওপর দোষ চাপালেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। যদিও তিনি পেট্রোপণ্যের দাম যে বেড়েছে সেকথা স্বীকার করে নেন। রবিবার দিল্লিতে এক অনুষ্ঠানের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা জানান।

এদিন সাংবাদিকদের পেট্রোলিয়ামজাত দ্রব্যের দাম বৃদ্ধি প্রসঙ্গে বলেন – বিনামূল্যে রেশন দিতে বছরে ১ লক্ষ কোটি টাকা খরচ হচ্ছে সরকারের। এক বছরে করোনা ভাইরাস টিকার জন্য ৩৫ হাজার কোটি টাকা খরচ হচ্ছে। এছাড়াও পিএম কিষাণ যোজনায় কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো হচ্ছে। বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য বিনিয়োগ হচ্ছে। এই কঠিন সময়ে পয়সা বাঁচিয়ে জনকল্যাণে ব্যবহার করা হচ্ছে।

এই প্রসঙ্গে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে তীব্র আক্রমণ করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন – রাহুল গান্ধীর যখন এতই চিন্তা তখন মহারাষ্ট্রে কেন তেলের দাম বেশি, রাজস্থানে কেন তেলের দাম বেশি, পাঞ্জাবে কেন তেলের দাম বেশি। এগুলো সবই তো কংগ্রেস শাসিত রাজ্য। মহারাষ্ট্রে তো সবথেকে বেশি কর।

প্রসঙ্গত, পাঁচ রাজ্যের নির্বাচন পর্ব মিটে যাবার পর গত ৪মে থেকে দফায় দফায় দেশে পেট্রোল ডিজেলের দাম বাড়তে শুরু করে। গত মে মাস থেকে এখনও পর্যন্ত ২২ দফায় লিটার পিছু পেট্রোলের মোট দাম বেড়েছে ৫.৭২ টাকা এবং ডিজেলের দাম বেড়েছে ৬.২৬ টাকা। আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম এখন ব্যারেল পিছু ৭৪ ডলার ইউএসডি। গতকাল শনিবার দাম বাড়ার পর দেশের মধ্যে প্রথম শহর হিসেবে রাজস্থানের শ্রীগঙ্গানগরে পেট্রোল এবং ডিজেল – দুয়েরই দাম ১০০ ছাড়ায়। শ্রীগঙ্গানগরে গতকাল পেট্রোলের দাম ছিলো লিটার পিছু ১০৭.২৩ টাকা এবং ডিজেলের দাম লিটার পিছু ১০০.০৬ টাকা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in