Petroleum Price Hike: রেকর্ড উচ্চতায় পৌঁছালো দেশে পেট্রোল-ডিজেলের দাম
ছবি প্রতীকীফাইল ছবি নিজস্ব

Petroleum Price Hike: রেকর্ড উচ্চতায় পৌঁছালো দেশে পেট্রোল-ডিজেলের দাম

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় সমগ্র দেশে তার প্রভাব পড়েছে। ১ অক্টোবর অর্থাৎ আজ বিশ্ববাজারে ব‍্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ৭৮ ডলারের ওপরে রয়েছে। আজ নিয়ে পরপর দু'দিন বাড়লো দাম।

রেকর্ড উচ্চতায় পৌঁছালো দেশে পেট্রোল-ডিজেলের দাম। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় সমগ্র দেশে তার প্রভাব পড়েছে। ১ অক্টোবর অর্থাৎ আজ বিশ্ববাজারে ব‍্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ৭৮ ডলারের ওপরে রয়েছে। আজ নিয়ে পরপর দু'দিন বাড়লো দাম।

দেশের বৃহত্তম ফুয়েল রিটেইলার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের মতে, দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম বৃদ্ধি পেয়েছে ২৫ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে ৩০ পয়সা। দাম বৃদ্ধির পর রাজধানীতে আজ পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ৯০.১৭ টাকা ও ১০১.৮৯ টাকা।

গত ২৪ সেপ্টেম্বর থেকেই ডিজেলের দাম বৃদ্ধি পাচ্ছে দেশে। শেষ ছ'দিনে লিটার প্রতি মোট ১.৫৫ টাকা বেড়েছে ডিজেল। গত ৫ সেপ্টেম্বর থেকে পেট্রোলের দাম না বাড়লেও চলতি সপ্তাহের শুরু থেকে ফের তা ঊর্ধ্বমুখী।

কলকাতায় আজ লিটার পিছু পেট্রোলের দাম ১০২.৪৭ টাকা। এক লিটার ডিজেলের দাম বেড়ে হয়েছে ৯৩.২৭ টাকা। দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে পেট্রোলের দাম ১০৭.৯৫ টাকা। ১০৭.৮৩ টাকা এবং এক লিটার ডিজেলের দাম ৯৭.৮৪ টাকা।

তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে আজ লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৯৯.৫৮ টাকা। এবং ৯৪.৭৪ টাকা।

দরের পরিবর্তন করার আগে তেল কোম্পানিগুলি বিশ্ববাজারের পরিস্থিতির ওপর নজর রাখা পছন্দ করে। এইজন্যই গত তিন সপ্তাহে পেট্রলের দাম বাড়ানো কমানো হয়নি। কিন্তু বিশ্ব বাজারে চূড়ান্ত অনিশ্চয়তার জেরে তেল কোম্পানিগুলি দাম বাড়াতে বাধ্য হলো বলে জানানো হয়েছে।

মঙ্গলবার গ্লোবাল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম ছিল ব্যারেল প্রতি ৮০ডলারের ওপরে। আজ তা ৭৮ ডলারের ওপরে রয়েছে।

অগস্টে গড় দামের তুলনায় ৫ সেপ্টেম্বর থেকে পেট্রোল-ডিজেলের দাম বিশ্ব বাজারে ব্যারেলপ্রতি ৬ থেকে ৭ ডলার বেড়েছে। তেল কোম্পানিগুলির মূল্য নির্ধারণ নীতি অনুযায়ী প্রতিদিন দাম খতিয়ে দেখে সিদ্ধান্ত হয়। নতুন দাম কার্যকর হয় সকাল ৬টা থেকে।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.