Petroleum Price Hike: বেড়েই চলেছে পেট্রোল ডিজেল - মুম্বাইয়ের পর কলকাতা, চেন্নাইতে ১০০-র পথে ডিজেল

শেষ ২২ দিনের মধ্যে ১৭ দিন বেড়েছে পেট্রোলের দাম। মোট বৃদ্ধি লিটারে ৫ টাকা। একইভাবে শেষ ২৬ দিনে ২০ দিন বেড়েছে ডিজেলের দাম। মোট বৃদ্ধি লিটারে ৬.৩০ টাকা।
Petroleum Price Hike: বেড়েই চলেছে পেট্রোল ডিজেল - মুম্বাইয়ের পর কলকাতা, চেন্নাইতে ১০০-র পথে ডিজেল
ছবি প্রতীকী

দু’দিন বিরতির পর বুধবার আরেক দফা বাড়লো পেট্রোল ও ডিজেলের দাম। গত কয়েকদিন ধরেই দফায় দফায় দাম বেড়েছে পেট্রোল ও ডিজেলের। শেষ ২২ দিনের মধ্যে ১৭ দিন বেড়েছে পেট্রোলের দাম। মোট বৃদ্ধি লিটারে ৫ টাকা। একইভাবে শেষ ২৬ দিনে ২০ দিন বেড়েছে ডিজেলের দাম। মোট বৃদ্ধি লিটারে ৬.৩০ টাকা।

বুধবার লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে রাজধানী দিল্লিতে পেট্রোল ও ডিজেলের দাম দাঁড়িয়েছে যথাক্রমে ১০৬.১৯ এবং ৯৪.৯২ টাকা।

এদিনের দাম বৃদ্ধির পর মুম্বাইতে লিটার পিছু পেট্রোলের দাম ১১২.১১ এবং ডিজেলের দাম ১০২.৮৯ টাকা।

কলকাতায় লিটার পিছু ৩৪ পয়সা বেড়ে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১০৬.৭৭ এবং লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে ডিজেলের দাম ৯৮.০৩ টাকা।

চেন্নাইতে লিটার পিছু ৩০ পয়সা বেড়ে পেট্রোলের দাম ১০৩.৩১ টাকা এবং ৩৪ পয়সা বেড়ে ডিজেলের দাম ৯৯.২৬।

গত বৃহস্পতিবার থেকে একটানা বেড়ে চলার পর সোম এবং মঙ্গলবার দেশে পেট্রোল ও ডিজেলের দাম বাড়েনি। এর আগে এই মাসের ১২ এবং ১৩ তারিখেও পেট্রোল ও ডিজেলের দাম অপরিবর্তিত ছিলো।

দেশের বিভিন্ন শহরে পেট্রোলের দাম ১১০ টাকা ছাড়িয়ে গেছে। পাশাপাশি ইতিমধ্যেই দেশের বহু শহরেই ডিজেলও ১০০ টাকা ছাড়িয়েছে। যার মধ্যে আছে আহমেদাবাদ, ঔরঙ্গাবাদ, বেঙ্গালুরু, ভূপাল, ভুবনেশ্বর, হায়দারাবাদ, ইন্দোর, জয়পুর, কোলাপুর, নাসিক, পাটনা, রায়পুর, রাজকোট, ভাদোদরা, সুরাট, থানে, ভাইজাগ, থিরুবনন্তপুরম প্রভৃতি শহর।

ভ্যাট এবং অন্যান্য স্থানীয় করের উপর নির্ভর করে জ্বালানির দাম একেক রাজ্যে একেক রকম। পেট্রলের খুচরা বিক্রয় মূল্যের ৬০ শতাংশ এবং ডিজেলের ৫৪ শতাংশের বেশি কেন্দ্র ও রাজ্য কর। কেন্দ্রীয় সরকার পেট্রোলে প্রতি লিটার আবগারি শুল্ক ৩২.৯০ টাকা এবং ডিজেলের উপর ৩১.৮০ টাকা ধার্য করে। ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম ব্রেন্ট অপরিশোধিত তেলের দ্বারা প্রভাবিত হয়।

এই মুহূর্তে আন্তর্জাতিক বাজারে ব্যারেল পিছু অপরিশোধিত তেলের দাম ৮৫ ইউএস ডলার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in