Petroleum Price Hike: একদিন বিরতির পরেই ফের লাফিয়ে বাড়লো পেট্রোল ডিজেল, ৩ রাজ্যে সেঞ্চুরি

একদিনের বিরতির পর মঙ্গলবার ফের বাড়লো পেট্রোল-ডিজেলের দাম। গত ৪ মে-র পর থেকে এই নিয়ে মোট দশবার বাড়লো পেট্রোল-ডিজেলের দাম। রাজস্থান ও মধ্যপ্রদেশের কিছু জায়গায় সেঞ্চুরি ছাড়িয়েছে পেট্রোলের দাম।
Petroleum Price Hike: একদিন বিরতির পরেই ফের লাফিয়ে বাড়লো পেট্রোল ডিজেল, ৩ রাজ্যে সেঞ্চুরি
ছবি প্রতীকী সংগৃহীত

রবিবারের পর মাঝখানে একদিনের বিরতি ছিল। মঙ্গলবার ফের বাড়লো পেট্রোল-ডিজেলের দাম। গত ৪ মে-র পর থেকে এই নিয়ে মোট দশবার বাড়লো পেট্রোল-ডিজেলের দাম। রাজস্থান ও মধ্যপ্রদেশের কিছু জায়গায় সেঞ্চুরি ছাড়িয়ে গেছে পেট্রোলের দাম। পেট্রোপণ‍্যের লাগাতার দাম বৃদ্ধিতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির আশঙ্কা করছেন আমজনতা।

বিভিন্ন রাষ্ট্রায়ত্ত তেল বিপনন সংস্থাগুলোর বিজ্ঞপ্তি অনুযায়ী, দিল্লিতে আজ পেট্রোলের দাম প্রতি লিটারে ২৭ পয়সা ও ডিজেলের দাম ২৯ পয়সা বেড়েছে। মূল‍্যবৃদ্ধির পর দিল্লিতে এক লিটার পেট্রোলের দাম হয়েছে ৯২.৮৫ টাকা, আগে যা ছিল ৯২.৫৮ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৩.২২ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৩.৫১ টাকা। মে মাসে রাজধানীতে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়েছে ২.৪৫ টাকা এবং ডিজেলের দাম ২.৭৮ টাকা।

দেশের মেট্রো শহরগুলোর মধ্যে জ্বালানি তেলের দাম সবথেকে বেশি মুম্বাইয়ে। পেট্রোলের দাম সেঞ্চুরির দিকে এগোচ্ছে সেখানে। আজ দেশের বাণিজ্য রাজধানীতে পেট্রোলের দাম লিটার প্রতি ২৬ পয়সা ও ডিজেলের দাম ৩১ পয়সা বেড়েছে। অর্থাৎ মুম্বাইতে এক লিটার পেট্রোলের দাম ৯৮.৮৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৯৯.১৪ টাকা। এক লিটার ডিজেলের দাম আজ ৯০.৭১ টাকা‌।

রবিবার কলকাতায় এক লিটার পেট্রোলের দাম ছিল ৯২.৬৭ টাকা এবং ডিজেলের দাম ছিল ৮৬.০৬ টাকি। মঙ্গলবার এখানে পেট্রোলের দাম লিটারপ্রতি ২৫ পয়সা বেড়ে হয়েছে ৯২.৯২ টাকা। এই বছরের সর্বোচ্চ দাম এটা। ডিজেলের দাম লিটার প্রতি ২৯ পয়সা বেড়ে হয়েছে ৮৬.৩৫ টাকা।

চেন্নাইয়ে লিটারপিছু পেট্রোল ও ডিজেলের নতুন দাম যথাক্রমে ৯৪.৫৪ টাকা এবং ৮৮.৩৪ টাকা। গতকাল এই দাম ছিল যথাক্রমে ৯৪.৩১ টাকা এবং ৮৮.০৭ টাকা।

রাজস্থানের গঙ্গানগর (১০৩.৮০), মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ (১০০.৩৮) এবং মধ্যপ্রদেশের ইন্দোর (১০০.৯৮) ও ভোপালে (১০০.৯১) এক লিটার পেট্রোলের দাম একশো টাকা ছাড়িয়ে গেছে।

প্রসঙ্গত, স্থানীয় কর ও পরিবহন খরচের ওপর নির্ভর করে দেশের বিভিন্ন জায়গায় পেট্রোল-ডিজেলের দাম বিভিন্ন হয়। গত ২৬ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর ২৭ ফেব্রুয়ারি পেট্রোল-ডিজেলের দাম বাড়িয়েছিল তেল বিপণন সংস্থাগুলো। এরপর টানা দু'মাস থমকে ছিল মূল‍্যবৃদ্ধি। বরং মাঝে ১৫ এপ্রিল দাম কমেছিল পেট্রোল-ডিজেলের। ফল ঘোষণার পর ৪মে থেকে ফের জ্বালানি তেলের দাম বাড়তে শুরু করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in