Petroleum Price Hike: মুম্বাইতে পেট্রোলের পর সেঞ্চুরির পথে ডিজেল, দেশজুড়ে ফের বাড়লো পেট্রোপণ্যের দাম

অপরিশোধিত তেলের দাম ব্যারেল পিছু প্রায় ২ ডলার কমলেও বৃহস্পতিবার দেশে আরও একবার বাড়লো পেট্রোল ডিজেলের দাম। গতকাল আন্তর্জাতিক বাজারে ব্যারেল পিছু ৮২ ডলার থেকে নেমে তেলের দাম হয় ৮০ ডলারের কাছাকাছি।
Petroleum Price Hike: মুম্বাইতে পেট্রোলের পর সেঞ্চুরির পথে ডিজেল, দেশজুড়ে ফের বাড়লো পেট্রোপণ্যের দাম
ছবি প্রতীকী সংগৃহীত

গতকালের তুলনায় অপরিশোধিত তেলের দাম ব্যারেল পিছু প্রায় ২ ডলার কমলেও বৃহস্পতিবার দেশে আরও একবার বাড়লো পেট্রোল ডিজেলের দাম। গতকাল আন্তর্জাতিক বাজারে ব্যারেল পিছু ৮২ ডলার থেকে নেমে তেলের দাম হয় ৮০ ডলারের কাছাকাছি।

ইন্ডিয়ান অয়েলের ঘোষণা অনুযায়ী এদিন কলকাতায় লিটার পিছু ২৯ পয়সা বেড়ে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১০৩.৯৪ টাকা। ডিজেলের দাম লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে দাম হয়েছে ৯৪.৮৮ টাকা।

এদিন রাজধানী দিল্লিতে লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯১.৭৭ টাকা। পেট্রোলের দাম লিটার পিছু ৩০ পয়সা বেড়ে দাম দাঁড়িয়েছে ১০৩.২৪ টাকা।

এদিন মুম্বাইতে লিটার পিছু ২৯ পয়সা বেড়ে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১০৯.২৫ টাকা। ডিজেল বেড়েছে প্রতি লিটার ৩৮ পয়সা এবং এখন ডিজেলের দাম ৯৯.৫৫ টাকা।

চেন্নাইতে লিটার পিছু ২৬ পয়সা বেড়ে পেট্রোলের দাম ১০০.৭৫ টাকা। লিটার পিছু ৩৩ পয়সা বেড়ে ডিজেলের দাম হয়েছে ৯৬.২৬ টাকা।

গত ১৪ দিনে ১১ বার বেড়েছে ডিজেলের দাম। শুধুমাত্র দিল্লিতেই এই কদিনে ডিজেলের দাম প্রতি লিটারে ৩.১৫ টাকা বেড়েছে।

ডিজেলের দাম বাড়ার সাথে সাথেই মধ্যপ্রদেশের বেশ কিছু অংশে ডিজেলের দাম ১০০ টাকা ছুঁয়েছে। মুম্বাইতেও ডিজেলের দাম প্রতি লিটার প্রায় ১০০ টাকার কাছাকাছি। গত কয়েক মাস আগেই দেশের বিভিন্ন প্রান্তে পেট্রোল ১০০ টাকা ছাড়িয়েছিলো।

গত ৫ সেপ্টেম্বর পর্যন্ত পেট্রোলের দামে মোটামুটি স্থিতাবস্থা থাকলেও তারপর থেকে পেট্রোলের দামও আবার বাড়তে শুরু করেছে। গত ১০ দিনের মধ্যে ৮ দিন বেড়েছে পেট্রোলের দাম। যার পরিমাণ প্রতি লিটারে প্রায় ২.১৫ টাকা।

গত ৫ সেপ্টেম্বর যখন পেট্রোল ও ডিজেলের দামের পুনঃমূল্যায়ন করা হয় সেই সময় আন্তর্জাতিক বাজারে আগস্ট মাসের তুলনায় তেলের দাম ব্যারেল পিছু ৮ থেকে ৯ ইউ এস ডলার বেশি ছিলো। তেল কোম্পানীগুলি প্রতিদিন দামের মূল্যায়ন করে এবং ওইদিন সকাল ৬টা থেকে নতুন দাম চালু হয়। মূলত পূর্ববর্তী ১৫ দিনের আন্তর্জাতিক বাজারে তেলের দাম এবং বৈদেশিক মুদ্রা বিনিময়ের হারের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম নির্ধারণ করা হয়।

- with Agency Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.