Petroleum Price Hike: কলকাতায় ১০০-র দোরগোড়ায় ডিজেল, দেশে টানা পঞ্চম দিন বাড়লো পেট্রোল ডিজেল
ছবি প্রতীকী সংগৃহীত

Petroleum Price Hike: কলকাতায় ১০০-র দোরগোড়ায় ডিজেল, দেশে টানা পঞ্চম দিন বাড়লো পেট্রোল ডিজেল

বুধবার থেকে পেট্রোল ডিজেলের যে দাম বাড়া শুরু হয়েছে রবিবারও তা অব্যাহত। এই নিয়ে টানা পাঁচ দিন। এদিনও দেশ জুড়ে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটারে ৩৫ পয়সা।

বুধবার থেকে পেট্রোল ডিজেলের যে দাম বাড়া শুরু হয়েছে রবিবারও তা অব্যাহত। এই নিয়ে টানা পাঁচ দিন। এদিনও দেশ জুড়ে পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটারে ৩৫ পয়সা।

গত ২৮ সেপ্টেম্বরের পর থেকে এই নিয়ে গত ২৬ দিনে ২১ দিন বাড়লো পেট্রোলের দাম। একইভাবে সেপ্টেম্বরের ২৪ তারিখের পর থেকে শেষ ৩০ দিনে ২৪ দিন বেড়েছে ডিজেলের দাম। এই কদিনে পেট্রোল লিটারে বেড়েছে ৬ টাকা ৪০ এবং ডিজেল ৭.৮০ টাকা।

এর আগে গত ৪ মে থেকে ১৭ জুলাইয়ের মধ্যে পেট্রোল প্রতি লিটারে বেড়েছিলো ১১.৪৪ এবং ডিজেল প্রতি লিটারে বেড়েছিলো ৯.১৪ টাকা। সেই হিসেবে ধরলে গত কয়েক মাসে প্রতি লিটারে পেট্রোলের দাম বেড়েছে ১৭.৮৮ এবং ডিজেল বেড়েছে ১৬.৯৪ টাকা।

রবিবার কলকাতায় প্রতি লিটারে পেট্রোলের দাম বেড়েছে ৩৩ পয়সা। এদিন লিটার পিছু পেট্রোলের দাম ১০৮.১১ টাকা। একইভাবে লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে এদিন কলকাতায় ডিজেলের দাম ৯৯.৪৩ টাকা।

এদিন লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে রাজধানী দিল্লিতে পেট্রোল লিটার প্রতি ১০৭.৫৯ টাকা এবং ডিজেল প্রতি লিটার প্রতি ৯৬.৩২ টাকা।

মুম্বাইতে লিটার পিছু ৩৪ পয়সা বেড়ে পেট্রোলের দাম ১১৩.৪৬ টাকা এবং ডিজেলের দাম লিটার পিছু ৩৮ পয়সা বেড়ে ১০৪.৩৮ টাকা।

চেন্নাইতে লিটার পিছু ৩০ পয়সা বেড়ে পেট্রোলের দাম ১০৪.৫২ টাকা এবং ডিজেলের দাম লিটার পিছু ৩৪ পয়সা বেড়ে ১০০.৫৯ টাকা।

গত সপ্তাহের বৃহস্পতিবার থেকে একটানা বেড়ে চলার পর সোম এবং মঙ্গলবার দেশে পেট্রোল ও ডিজেলের দাম বাড়েনি। এর আগে এই মাসের ১২ এবং ১৩ তারিখেও পেট্রোল ও ডিজেলের দাম অপরিবর্তিত ছিলো।

ইতিমধ্যেই দেশের বিভিন্ন শহরে পেট্রোলের দাম ১১০ টাকা ছাড়িয়ে গেছে। পাশাপাশি ইতিমধ্যেই দেশের বহু শহরেই ডিজেলও ১০০ টাকা ছাড়িয়েছে। যার মধ্যে আছে আহমেদাবাদ, ঔরঙ্গাবাদ, বেঙ্গালুরু, ভূপাল, এরোড, ভুবনেশ্বর, হায়দারাবাদ, ইন্দোর, জয়পুর, ম্যাঙ্গালোর, জামশেদপুর, কোলাপুর, কোঝিকোড়, মাদুরাই, নাসিক, পাটনা, রায়পুর, রাজকোট, ভাদোদরা, সুরাট, থানে, ভাইজাগ, থিরুবনন্তপুরম, পাটনা, রাঁচি প্রভৃতি শহর।

ভ্যাট এবং অন্যান্য স্থানীয় করের উপর নির্ভর করে জ্বালানির দাম একেক রাজ্যে একেক রকম। পেট্রলের খুচরা বিক্রয় মূল্যের ৬০ শতাংশ এবং ডিজেলের ৫৪ শতাংশের বেশি কেন্দ্র ও রাজ্য কর। কেন্দ্রীয় সরকার পেট্রোলে প্রতি লিটার আবগারি শুল্ক ৩২.৯০ টাকা এবং ডিজেলের উপর ৩১.৮০ টাকা ধার্য করে। ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম ব্রেন্ট অপরিশোধিত তেলের দ্বারা প্রভাবিত হয়।

এই মুহূর্তে আন্তর্জাতিক বাজারে ব্যারেল পিছু অপরিশোধিত তেলের দাম ৮৫ ইউএস ডলার। তবে এই মূল্য ব্যারেল পিছু ৯০ ইউএস ডলারে পৌঁছাতে পারে। সেক্ষেত্রে পেট্রোল-ডিজেলের মূল্য আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

- with Agency inputs

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in