Petroleum Price Hike: আরও একদফা বৃদ্ধি - শেষ ২৩ ও ১৯ দিনে লিটার পিছু ডিজেল বাড়লো ৫.৯৫, পেট্রোল ৪.৬৫

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-এর ঘোষণা অনুসারে রবিবার দেশজুড়ে পেট্রোলের দাম বেড়েছে লিটার পিছু ৩৪-৩৫ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে ৩৫-৩৭ পয়সা।
Petroleum Price Hike: আরও একদফা বৃদ্ধি - শেষ ২৩ ও ১৯ দিনে লিটার পিছু ডিজেল বাড়লো ৫.৯৫, পেট্রোল ৪.৬৫
ছবি প্রতীকী সংগৃহীত

মাঝখানে দু’দিন বিরতি দিয়ে এই নিয়ে লাগাতার চারদিন বাড়লো পেট্রোল ডিজেলের দাম। শনিবারের পর রবিবারও দেশজুড়ে বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-এর ঘোষণা অনুসারে রবিবার দেশজুড়ে পেট্রোলের দাম বেড়েছে লিটার পিছু ৩৪-৩৫ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে ৩৫-৩৭ পয়সা।

এদিন লিটার পিছু ৩৫ পয়সা করে দাম বেড়ে দিল্লিতে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১০৫.৮৪ টাকা এবং ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯৪.৫৭ টাকা।

একইভাবে মুম্বাইতে পেট্রোলের দাম বেড়েছে লিটারে ৩৪ পয়সা। রবিবার মুম্বাইতে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১১১.৭৭ টাকা লিটার। যা চার মেট্রো শহরের মধ্যে সর্বাধিক। ডিজেলের দাম লিটার ৩৭ পয়সা বেড়ে দাম দাঁড়িয়েছে ১০২.৫২ টাকা।

কলকাতায় লিটার পিছু ৩৪ পয়সা বেড়েছে পেট্রোলের দাম। এদিন কলকাতায় প্রতি লিটার পেট্রোলের দাম ১০৬.১০ টাকা। ডিজেলের দাম লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে প্রতি লিটার ডিজেলের দাম ৯৭.৬৮ টাকা।

চেন্নাইতে লিটার পিছু ৩১ পয়সা বেড়ে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১০৩.০১ টাকা লিটার। লিটার পিছু ৩৩ পয়সা বেড়ে ডিজেলের দাম দাঁড়িয়েছে ৯৮.৯২ টাকা।

শেষ ২৩ দিনের মধ্যে ১৯ দিন বেড়েছে ডিজেলের দাম। ১৯ দিনে মোট বৃদ্ধির পরিমাণ লিটারে ৫.৯৫ টাকা। ডিজেলের মতই শেষ ১৯ দিনের মধ্যে ১৬ দিন বেড়েছে পেট্রোলের দাম। এই ক’দিনে মোট বৃদ্ধির পরিমাণ লিটারে ৪.৬৫ টাকা।

দেশের বিভিন্ন শহরে পেট্রোলের দাম ১১০ টাকা ছাড়িয়ে গেছে। পাশাপাশি ইতিমধ্যেই দেশের বহু শহরেই ডিজেলও ১০০ টাকা ছাড়িয়েছে। যার মধ্যে আছে আহমেদাবাদ, ঔরঙ্গাবাদ, বেঙ্গালুরু, ভূপাল, ভুবনেশ্বর, হায়দারাবাদ, ইন্দোর, জয়পুর, কোলাপুর, নাসিক, পাটনা, রায়পুর, রাজকোট, ভাদোদরা, সুরাট, থানে, ভাইজাগ, থিরুবনন্তপুরম প্রভৃতি শহর।

ভ্যাট এবং অন্যান্য স্থানীয় করের উপর নির্ভর করে জ্বালানির দাম একেক রাজ্যে একেক রকম। পেট্রলের খুচরা বিক্রয় মূল্যের ৬০ শতাংশ এবং ডিজেলের ৫৪ শতাংশের বেশি কেন্দ্র ও রাজ্য কর। কেন্দ্রীয় সরকার পেট্রোলে প্রতি লিটার আবগারি শুল্ক ৩২.৯০ টাকা এবং ডিজেলের উপর ৩১.৮০ টাকা ধার্য করে। ভারতে পেট্রোল এবং ডিজেলের দাম ব্রেন্ট অপরিশোধিত তেলের দ্বারা প্রভাবিত হয়। যেহেতু ভারত তেলের নিট আমদানিকারক, তাই দেশে পেট্রোল এবং ডিজেলের দাম আন্তর্জাতিক দামের সমান।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in