Petrol Diesel Prices Hike: ৪ মে-র পর থেকে ৩২ বার বাড়লো দাম, কলকাতায় সেঞ্চুরির পথে পেট্রোল

মঙ্গলবার কলকাতায় লিটার পিছু ৩৪ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৮.৬৪ টাকা। এক লিটার ডিজেলের দাম বেড়েছে ২৮ পয়সা। অর্থাৎ কলকাতায় এক লিটার ডিজেলের নতুন দাম ৯২.০৩ টাকা।
Petrol Diesel Prices Hike: ৪ মে-র পর থেকে ৩২ বার বাড়লো দাম, কলকাতায় সেঞ্চুরির পথে পেট্রোল
ছবি প্রতীকী সংগৃহীত

একদিনের বিরতি দিয়ে ফের মঙ্গলবার বাড়লো পেট্রোল ডিজেলের দাম। গত ৪মে পর থেকে এই নিয়ে ৩২ বার দাম বাড়লো পেট্রোপণ‍্যের। দেশের বিভিন্ন শহরে আজ লিটার পিছু ৩১ থেকে ৩৫ পয়সা করে দাম বেড়েছে পেট্রোলের। ডিজেলের দাম বেড়েছে লিটার পিছু ২৬ থেকে ৩০ পয়সা। কলকাতায় সেঞ্চুরির পথে পেট্রোল।

ইতিমধ্যেই দেশের ১২টি রাজ‍্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। এই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, জম্মু-কাশ্মীর, ওড়িশা, লাদাখ, কেরালা, বিহার এবং তামিলনাড়ু।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইট অনুযায়ী মঙ্গলবার কলকাতায় লিটার পিছু ৩৪ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৮.৬৪ টাকা। এক লিটার ডিজেলের দাম বেড়েছে ২৮ পয়সা। অর্থাৎ কলকাতায় এক লিটার ডিজেলের নতুন দাম ৯২.০৩ টাকা।

এদিন দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে লিটার পিছু পেট্রোলের দাম বেড়েছে ৩৪ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে বেড়ে ৩০ পয়সা। দাম বৃদ্ধির পর এক পেট্রোলের দাম হয়েছে ১০৪.৯০ টাকা এবং ডিজেলের দাম হয়েছে ৯৬.৭২ টাকা। গত ২৯ মে দেশের প্রথম মেট্রো শহর হিসেবে মুম্বাইতে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়ে যায়।

রাজধানী দিল্লিতে মঙ্গলবার লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৮.৮১ টাকা। লিটার প্রতি ২৮ পয়সা বেড়ে ডিজেলের দাম ৮৯.১৮ টাকা।

চেন্নাইতে আজ এক লিটার পেট্রোলের দাম ৯৯.৮০ টাকা এবং এক লিটার ডিজেলের দাম ৯৩.৭২ টাকা। সোমবার এই দাম ছিল যথাক্রমে ৯৮.৪৯ টাকা এবং ৯৩.৪৬ টাকা‌। অর্থাৎ তামিলনাড়ুর রাজধানীতে আজ লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে যথাক্রমে ৩১ পয়সা ও ২৬ পয়সা।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান স্বীকার করে নিয়েছেন পেট্রোল-ডিজেলের দাম হু-হু করে বাড়াচ্ছে সরকার। তবে এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন, করোনা ভ‍্যাকসিনের পিছনে সরকারের প্রচুর অর্থ ব্যয় হচ্ছে। পেট্রোল-ডিজেলের দাম বাড়িয়ে সরকার সেই অর্থ সঞ্চয়ের চেষ্টা করছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in