উৎসবের মরশুমে লাগাতার বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম, কলকাতায় ১০৩ টাকা ছাড়ালো পেট্রোল

গত ২৪ সেপ্টেম্বর থেকেই ডিজেলের দাম বৃদ্ধি পাচ্ছে দেশে। শেষ দশ দিনে ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি মোট ২.১৫ টাকা। শেষ পাঁচ দিনে পেট্রোলের দাম বেড়েছে ১.২০ টাকা প্রতি লিটার।
উৎসবের মরশুমে লাগাতার বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম, কলকাতায় ১০৩ টাকা ছাড়ালো পেট্রোল
রবিবার ফের বাড়লো পেট্রোল-ডিজেলের দামফাইল ছবি সংগৃহীত

উৎসবের মরশুমে দেশে পরপর চারদিন বাড়লো পেট্রোল-ডিজেলের দাম। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ায় সমগ্র দেশে তার প্রভাব পড়েছে। রবিবার বিশ্ববাজারে ব‍্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ৭৯ ডলারের ওপরে রয়েছে।

দেশের বৃহত্তম ফুয়েল রিটেইলার ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের মতে, দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম বৃদ্ধি পেয়েছে ২৫ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে ৩০ পয়সা। দাম বৃদ্ধির পর রাজধানীতে আজ পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১০২.৩৯ টাকা ও ৯০.৭৭ টাকা।

গত ২৪ সেপ্টেম্বর থেকেই ডিজেলের দাম বৃদ্ধি পাচ্ছে দেশে। শেষ দশ দিনে ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি মোট ২.১৫ টাকা। গত ৫ সেপ্টেম্বর থেকে পেট্রোলের দাম না বাড়লেও গত সপ্তাহ থেকে ফের তা ঊর্ধ্বমুখী। শেষ পাঁচ দিনে পেট্রোলের দাম বেড়েছে ১.২০ টাকা প্রতি লিটার।

কলকাতায় আজ লিটার পিছু পেট্রোলের দাম ৩০ পয়সা বেড়ে হয়েছে ১০৩.০৭ টাকা। কলকাতায় এই প্রথম এক লিটার পেট্রোলের দাম ১০৩ টাকা ছাড়ালো। এক লিটার ডিজেলের দামও ৩০ পয়সা বেড়ে হয়েছে ৯৩.৮৭ টাকা। দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে রবিবার পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ২৪ পয়সা ও ৩২ পয়সা। মুম্বাইতে পেট্রোল ও ডিজেলের নতুন দাম যথাক্রমে ১০৮.৪৩ টাকা এবং ৯৮.৪৮ টাকা প্রতি লিটার।

তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে আজ লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০০.০১ টাকা। এবং ৯৫.৩১ টাকা।

এছাড়া বেঙ্গালুরু এবং পাটনাতে আজ এক লিটার পেট্রোলের দাম যথাক্রমে ১০৫.৯৫ টাকা এবং ১০৫.২৪ টাকা।

দরের পরিবর্তন করার আগে তেল কোম্পানিগুলি বিশ্ববাজারের পরিস্থিতির ওপর নজর রাখে। চলতি সপ্তাহের শুরুতে গ্লোবাল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম ছিল ব্যারেল প্রতি ৮০ ডলারের ওপরে, যা গত তিন বছরে সর্বোচ্চ। আজ তা ৭৯ ডলারের ওপরে রয়েছে।

অগস্টে গড় দামের তুলনায় ৫ সেপ্টেম্বর থেকে পেট্রোল-ডিজেলের দাম বিশ্ব বাজারে ব্যারেল প্রতি ৬ থেকে ৭ ডলার বেড়েছে।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.