Petrol Diesel Price Hike: দিল্লি, কলকাতায় সেঞ্চুরি থেকে ১৪ ও ১৬ পয়সা দূরে পেট্রোল

গত ৪ মে-র পর থেকে এই নিয়ে ৩৫ বার। দেশের অন‍্য দুই মেট্রো শহর মুম্বাই ও চেন্নাইতে আগেই সেঞ্চুরি ছাড়িয়েছে পেট্রোলের দাম। তবে ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে সর্বত্রই। কলকাতা ও দিল্লিতে সেঞ্চুরির পথে।
Petrol Diesel Price Hike: দিল্লি, কলকাতায় সেঞ্চুরি থেকে ১৪ ও ১৬ পয়সা দূরে পেট্রোল
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গতকালের পর আজ ফের পেট্রোলের দাম বাড়লো দেশে। গত ৪ মে-র পর থেকে এই নিয়ে ৩৫ বার। কলকাতা ও দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম প্রায় ১০০। দেশের অন‍্য দুই মেট্রো শহর মুম্বাই ও চেন্নাইতে আগেই সেঞ্চুরি ছাড়িয়েছে পেট্রোলের দাম। তবে ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে সর্বত্রই।

দেশের ১৩টি রাজ‍্যের বিভিন্ন শহর ও কেন্দ্র শাসিত অঞ্চলে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। এই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, জম্মু-কাশ্মীর, ওড়িশা, লাদাখ, পাঞ্জাব, বিহার, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ। এদিন দেশের মেট্রো শহরগুলিতে লিটার প্রতি পেট্রোলের দাম বেড়েছে ৩১ পয়সা থেকে ৩৯ পয়সা।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইট অনুযায়ী সোমবার কলকাতায় লিটার পিছু ৩৯ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৯.৮৪ টাকা। এর আগে দাম ছিলো ৯৯.৪৫ টাকা। ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে কলকাতায়। অর্থাৎ এক লিটার ডিজেল ৯২.২৭ টাকাতেই পাওয়া যাচ্ছে।

দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে পেট্রোলের দাম ১০৬ টাকা ছুঁই ছুঁই। আজ সেখানে লিটার পিছু পেট্রোলের দাম বেড়েছে ৩৪ পয়সা। অর্থাৎ এক লিটার পেট্রোলের জন্য মুম্বাইবাসীকে আজ দিতে হচ্ছে ১০৫.৯২ টাকা। ডিজেলের দাম লিটার প্রতি ৯৬.৯১ টাকাই রয়েছে। গত ২৯ মে দেশের প্রথম মেট্রো শহর হিসেবে মুম্বাইতে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়ে যায়।

রাজধানী দিল্লিতে সোমবার লিটার পিছু পেট্রোলের দাম বেড়েছে ৩৫ পয়সা। সেখানে এখন এক লিটার পেট্রোলের নতুন দাম ৯৯.৮৬ টাকা। ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে, ৮৯.৩৬ টাকা।

তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে লিটার পিছু ৩১ পয়সা বেড়ে এক লিটার পেট্রোলের দাম হয়েছে ১০০.৭৫ টাকা। এক লিটার ডিজেলের দাম ৯৩.৯১ টাকা।

দেশের মধ্যে পেট্রোল-ডিজেলের দাম সর্বোচ্চ রাজস্থানের গঙ্গানগরে। সেখানে আজ এক লিটার পেট্রোলের দাম ১১০.৪৩ টাকা। এক লিটার ডিজেলের জন্য গঙ্গানগরবাসীকে দিতে হচ্ছে ১০১.৯৫ টাকা।

এছাড়াও বেঙ্গালুরুতে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০৩ টাকা ও ৯৪.৭২ টাকা।

হায়দ্রাবাদে এক লিটার পেট্রোলের দাম ১০৩.৫ টাকা ও এক লিটার ডিজেলের দাম ৯৭.৬ টাকা।

পুনেতে লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০৫.১৫ টাকা ও ৯৫.০২ টাকা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in