Petrol Diesel Price Hike: দেশে আরো মহার্ঘ্য পেট্রোল-ডিজেল

কমপক্ষে ১১টি রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পেট্রোলের দাম ১০০ ছাড়িয়েছে। এই তালিকায় আছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, জম্মু-কাশ্মীর, ওড়িশা, লাদাখ, কেরালা, বিহার।
Petrol Diesel Price Hike: দেশে আরো মহার্ঘ্য পেট্রোল-ডিজেল
ছবি প্রতীকী সংগৃহীত

বৃহস্পতিবারের পর একদিন বিরতি দিয়ে আজ ফের বাড়লো পেট্রোল ডিজেলের দাম। কলকাতায় এক লিটার পেট্রোলের দাম প্রায় ৯৮ টাকা। যেভাবে গত ৪মে থেকে পেট্রোল ডিজেলের দাম লাগাতার বেড়ে চলেছে তাতে আগামী দিনে প্রায় সব রাজ্যেই পেট্রোলের দামে সেঞ্চুরি হবার সম্ভাবনা।

ইতিমধ্যেই দেশের কমপক্ষে ১১টি রাজ‍্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। এই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, জম্মু-কাশ্মীর, ওড়িশা, লাদাখ, কেরালা এবং বিহার। দেশের মধ‍্যে পেট্রোলের দাম সর্বোচ্চ ভোপালে, সেখানে এক লিটার পেট্রোলের জন্য ক্রেতাদের দিতে হচ্ছে ১০৬.৩৫ টাকা।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইট অনুযায়ী শনিবার কলকাতায় লিটার পিছু ৩৪ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৭.৯৭ টাকা। এক লিটার ডিজেলের দাম বেড়েছে ৩৫ পয়সা। অর্থাৎ কলকাতায় এক লিটার ডিজেলের নতুন দাম ৯১.৫০ টাকা।

এদিন দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে লিটার পিছু পেট্রোলের দাম বেড়েছে ৩৫ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে বেড়ে ৩৭ পয়সা। দাম বৃদ্ধির পর এক পেট্রোলের দাম হয়েছে ১০৪.২২ টাকা এবং ডিজেলের দাম হয়েছে ৯৬.১৬ টাকা। গত ২৯ মে দেশের প্রথম মেট্রো শহর হিসেবে মুম্বাইতে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়ে যায়।

রাজধানী দিল্লিতে শনিবার লিটার পিছু ৩৫ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৮.১১ টাকা। লিটার প্রতি ৩৫ পয়সা বেড়ে ডিজেলের দাম ৮৮.৬৫ টাকা।

চেন্নাইতে আজ এক লিটার পেট্রোলের দাম ৯৮.১৯ টাকা এবং এক লিটার ডিজেলের দাম ৯৩.২৩ টাকা।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান স্বীকার করে নিয়েছেন পেট্রোল-ডিজেলের দাম হু-হু করে বাড়াচ্ছে সরকার। তবে এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন, করোনা ভ‍্যাকসিনের পিছনে সরকারের প্রচুর অর্থ ব্যয় হচ্ছে। পেট্রোল-ডিজেলের দাম বাড়িয়ে সরকার সেই অর্থ সঞ্চয়ের চেষ্টা করছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in