Petrol Diesel Price Hike: তিন সপ্তাহ পরে আবার বাড়ল পেট্রোল ডিজেলের দাম

ডিজেলের দাম এই নিয়ে টানা তিনদিন বাড়ল। গত পাঁচদিনে চারবার। দিল্লীতে খুচরো দর বেড়েছে লিটারে ২৫ পয়সা। ২৪সেপ্টেম্বর লিটারে ২০ পয়সা এবং রবিবার ও সোমবার ২৫ পয়সা করে বাড়ে ডিজেলের দাম।
Petrol Diesel Price Hike: তিন সপ্তাহ পরে আবার বাড়ল পেট্রোল ডিজেলের দাম
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

তিন সপ্তাহ পরে মঙ্গলবার আবার বাড়ল গাড়ির জ্বালানির দাম। বিশ্ব বাজারে তেলের দরে ওঠানামার মধ্যে অশোধিত তেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ব্যারেল প্রতি ৮০ডলার।তিন বছরে সর্বোচ্চ। দেশে জ্বালানির দাম সর্বোচ্চ স্তরে ঘোরাফেরা করছে এবছর এপ্রিল থেকে। খুচরো দরে ৪১ বার বৃদ্ধি হয়েছে। কয়েকবার কমলেও বেশিরভাগ সময় দাম বেড়েছে।

ডিজেলের দাম এই নিয়ে টানা তিনদিন বাড়ল। গত পাঁচদিনে চারবার। দিল্লীতে খুচরো দর বেড়েছে লিটারে ২৫ পয়সা। ২৪সেপ্টেম্বর লিটারে ২০ পয়সা এবং রবিবার ও সোমবার ২৫ পয়সা করে বাড়ে ডিজেলের দাম।

রাজধানী দিল্লীতে ডিজেলের দাম লিটারে ২৫ পয়সা বেড়ে হয়েছে ৮৯টাকা ৫৭পয়সা।আর পেট্রলের দাম ২৩ দিন পরে লিটার প্রতি ২০ পয়সা বেড়ে হয়েছে ১০১টাকা ৩৯পয়সা। একথা জানিয়েছে দেশের বৃহত্তম তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল করপোরেশন জানিয়েছে।

মুম্বইতে পেট্রলের দাম লিটারে ২১ পয়সা বেড়ে হয়েছে ১০৭টাকা ৪৭পয়সা। ডিজেল প্রতি লিটারে দাম হয়েছে ৯৭টাকা ২১ পয়সা। সারা দেশেই পেট্রল, ডিজেলের দাম এদিন বেড়েছে ২০থেকে৩০ পয়সা। তবে স্থানীয় করের জন্য রাজ্যে রাজ্যে খুচরো দামের হেরফের হয়।

পেট্রলের দাম ৫সেপ্টেম্বর থেকে বাড়েনি। কিন্তু তেল কোম্পানিগুলি শেষ পর্যন্ত সম্প্রতি পাম্পের দর বাড়িয়ে দেয়।

দরের পরিবর্তন করার আগে তেল কোম্পানিগুলি বিশ্ববাজারের পরিস্থিতির ওপর নজর রাখা পছন্দ করে। এইজন্যই গত তিন সপ্তাহে পেট্রলের দাম বাড়ানো কমানো হয়নি। কিন্তু বিশ্ব বাজারে চূড়ান্ত অনিশ্চয়তার জেরে তেল কোম্পানিগুলি দাম বাড়াতে বাধ্য হল বলে জানানো হয়েছে।

তেল কোম্পানিগুলির এই নীতির জন্যই আগে ক্রেতাদের সুবিধে হয়েছে। মার্কিন উৎপাদন ও মজুত কমায় এবং বাজারে চাহিদা বাড়ায় অশোধিত তেলের দাম বাড়লেও ভারতে দাম বাড়ায়নি তেল কোম্পানিগুলি। তাদের মতে পেট্রল ও ডিজেলের দাম প্রায় এক টাকা বাড়ানোর প্রয়োজন ছিল।

মঙ্গলবার গ্লোবাল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুডের দাম ঊঠেছে ব্যারেল প্রতি ৮০ডলারের ওপরে। এই সপ্তাহে ২ শতাংশ বেড়েছে তেলের দর। এই নিয়ে পঞ্চমবার সাপ্তাহিক বৃদ্ধি।

অগস্টে গড় দামের তুলনায় ৫সেপ্টেম্বর থেকে পেট্রল ডিজেলের দাম বিশ্ব বাজারে ব্যারেলপ্রতি ৬থেকে ৭ডলার বেড়েছে ।

তেল কোম্পানিগুলির মূল্য নির্ধারণ নীতি অনুযায়ী প্রতিদিন দাম খতিয়ে দেখে সিদ্ধান্ত হয়। নতুন দাম কার্যকর হয় সকাল ৬টা থেকে। প্রতিদিনের দাম খতিয়ে দেখা এবং নতুন দাম নির্ধারণ করা হয় আগের ১৫ দিনের বিশ্ববাজারে বেঞ্চমার্ক জ্বালানির গড় দর এবং বিদেশি মুদ্রার হার যাচাই করে।

কিন্তু বিশ্ব বাজারে দোলাচলতার জন্য পুরোপুরি এই নীতি অনুসরণ করে না তেল কোম্পানিগুলি। এখন পুনর্মূল্যায়ন করা হয় বেশ কিছুদিন পরে পরে। এর ফলে আন্তর্জাতিক বাজারের সঙ্গে পেট্রল পাম্পের দামে তফাত হলেও তেল কোম্পানিগুলি জ্বালানির দাম বাড়াতে পারে না।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in