Petrol Diesel Price: ৪ মেট্রো সহ ১৮ রাজ্যে দামে সেঞ্চুরি পেট্রোলের

প্রতিদিনই নতুন রেকর্ড তৈরি হচ্ছে পেট্রোলিয়াম পণ্যের দামে। আজ‌ সারা দেশে লিটার প্রতি ৩০ থেকে ৩৯ পয়সা বেড়েছে পেট্রোলের দাম, ডিজেলের দাম বেড়েছে ২৪ থেকে ৩২ পয়সা।
Petrol Diesel Price: ৪ মেট্রো সহ ১৮ রাজ্যে দামে সেঞ্চুরি পেট্রোলের
গ্রাফিক্স সুমিত্রা নন্দন

মধ‍্যবিত্তের শরীরে ছ‍্যাঁকা দিচ্ছে পেট্রোল-ডিজেলের দাম। একদিনের বিরতি দিয়ে আজ ফের বাড়লো দাম। প্রতিদিনই নতুন রেকর্ড তৈরি হচ্ছে পেট্রোলিয়াম পণ্যের দামে। আজ‌ সারা দেশে লিটার প্রতি ৩০ থেকে ৩৯ পয়সা বেড়েছে পেট্রোলের দাম, ডিজেলের দাম বেড়েছে ২৪ থেকে ৩২ পয়সা।

দেশের চার মেট্রো শহর সহ মোট ১৮টি রাজ‍্যের বিভিন্ন শহর ও কেন্দ্র শাসিত অঞ্চলে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। যে রাজ‍্যগুলিতে পেট্রোলের দাম ১০০ ছাড়িয়েছে সেগুলি হলো - মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, জম্মু-কাশ্মীর, ওড়িশা, কেরালা, লাদাখ, পাঞ্জাব, বিহার, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, দিল্লি, সিকিম, পন্ডিচেরি এবং নাগাল‍্যান্ডে। পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ‍্যের বিধানসভা নির্বাচনের পর থেকেই দেশে হু-হু বাড়ছে পেট্রোপণ‍্যের দাম, গত ৪ মে-র পর থেকে এই নিয়ে ৩৮ বার।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইট অনুযায়ী শনিবার কলকাতায় লিটার পিছু ৩৯ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ১০১.০১ টাকা। এর আগে দাম ছিলো ১০০.৬২ টাকা। ৩২ পয়সা বেড়ে এক লিটার ডিজেলের নতুন দাম ৯২.৯৭ টাকা।

দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে পেট্রোলের দাম প্রায় ১০৭ টাকা। আজ সেখানে লিটার পিছু পেট্রোলের দাম বেড়েছে ৩৪ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে ২৮ পয়সা। অর্থাৎ এক লিটার পেট্রোলের জন্য মুম্বাইবাসীকে আজ দিতে হচ্ছে ১০৬.৯৩ টাকা এবং ডিজেলের জন্য দিতে হচ্ছে ৯৭.৪৬ টাকাই রয়েছে। গত ২৯ মে দেশের প্রথম মেট্রো শহর হিসেবে মুম্বাইতে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়ে যায়।

রাজধানী দিল্লিতে শনিবার লিটার পিছু পেট্রোলের দাম বেড়েছে ৩৫ পয়সা। সেখানে এখন এক লিটার পেট্রোলের নতুন দাম ১০০.৯১ টাকা। লিটার প্রতি ২৬ পয়সা বেড়ে ডিজেলের দাম হয়েছে ৮৯.৮৮ টাকা।

তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে আজ লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ১০১.৬৭ টাকা ও ৯৪.৩৯ টাকা। গতকাল এই দাম ছিল যথাক্রমে ১০১.৩৭ টাকা ও ৯৪.১৫ টাকা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in