এক সপ্তাহের মধ্যে চতুর্থ বার দাম বাড়লো পেট্রোল ও ডিজেলের

গত ৬ জানুয়ারি থেকে বিভিন্ন তেল সংস্থা পেট্রোপণ্যের দামের দৈনিক মূল্যায়ন শুরু করে। এর পর থেকে গত কয়েকদিনে পেট্রোলের দাম লিটারে বেড়েছে ১.৯৯ পয়সা এবং ডিজেলের দাম লিটার পিছু বেড়েছে ২.০১ পয়সা।
এক সপ্তাহের মধ্যে চতুর্থ বার দাম বাড়লো পেট্রোল ও ডিজেলের
২০১৪ লোকসভা নির্বাচনে বিজেপির প্রচার ফ্লেক্সছবি প্রতীকী

ইদানীংকালের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছালো পেট্রোল ও ডিজেলের দাম। শনিবার ফের লিটার পিছু ২৫ পয়সা করে বেড়েছে এই দুই পণ্যের দাম। এই নিয়ে এক সপ্তাহের মধ্যে চতুর্থবার এবং লাগাতার দ্বিতীয় দিন দাম বাড়লো পেট্রোল ও ডিজেলের।

শনিবার দাম বাড়ার পর শহর কলকাতায় পেট্রোলের দাম লিটার পিছু দাঁড়িয়েছে ৮৭.১১ পয়সা। মুম্বাইতে এই দাম ৯২.২৮ পয়সা। চেন্নাইতে ৮৮.২৯ পয়সা এবং দিল্লিতে ৮৫.৭০ পয়সা।

শনিবারের দাম অনুসারে কলকাতায় লিটার পিছু ডিজেলের দাম ৭৯.৪৮ পয়সা। মুম্বাইতে ৮২.৬৬ পয়সা। চেন্নাইতে ৮১.১৪ পয়সা এবং দিল্লিতে ৭৫.৮৮ পয়সা।

উল্লেখ্য, পেট্রোল এবং ডিজেলের দাম বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা হয় ভ্যাট-এর কারণে। এছাড়াও পেট্রোপণ্যের দামের সঙ্গে যোগ হয় এক্সাইজ ডিউটি। সাধারণ গ্রাহকদের বোঝা কমানোর জন্য একাধিক বিভিন্ন রাজনৈতিক দল ও সংস্থার পক্ষ থেকে এক্সাইজ ডিউটি কমানোর আবেদন জানানো হয়েছে। যদিও এখনও পর্যন্ত সেই পথে হাঁটেনি সরকার।

বেশ কয়েক মাস পরে গত ৬ জানুয়ারি থেকে বিভিন্ন তেল সংস্থা পেট্রোপণ্যের দামের দৈনিক মূল্যায়ন শুরু করে। এর পর থেকে গত কয়েকদিনে পেট্রোলের দাম লিটারে বেড়েছে ১.৯৯ পয়সা এবং ডিজেলের দাম লিটার পিছু বেড়েছে ২.০১ পয়সা। এর আগে গত ২০১৮ সালের ৪ অক্টোবর পেট্রোল ও ডিজেলের দামে সর্বাধিক বৃদ্ধি ঘটেছিলো।

সূত্র অনুসারে, আগামী ফেব্রুয়ারি ও মার্চ মাসে অপরিশোধিত তেলের আমদানি কমার সম্ভাবনা তৈরি হওয়ায় আগামী কয়েক মাসে আরও বাড়তে পারে পেট্রোল ও ডিজেলের দাম।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in