Pegasus Row: প্রতিরক্ষা মন্ত্রক দায় এড়িয়েছে, বাকী দপ্তর নিয়ে প্রধানমন্ত্রী চুপ কেন? - পি চিদাম্বরম
পি চিদাম্বরমফাইল ছবি, ক্যুইন্টের সৌজন্যে

Pegasus Row: প্রতিরক্ষা মন্ত্রক দায় এড়িয়েছে, বাকী দপ্তর নিয়ে প্রধানমন্ত্রী চুপ কেন? - পি চিদাম্বরম

সোমবার রাজ্যসভায় CPIM সাংসদ ভি শিবদাসনের এক প্রশ্নের উত্তরে প্রতিরক্ষা দপ্তরের রাষ্ট্রমন্ত্রী অজয় ভট্ট লিখিতভাবে জানান, প্রতিরক্ষা মন্ত্রক ইজরায়েলের এনএসও গ্রুপ টেকনোলজিসের সাথে কোন লেনদেন করেনি।

গতকালই প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে রাজ্যসভায় লিখিতভাবে এনএসও গোষ্ঠীর সঙ্গে কোনও লেনদেন অস্বীকার করা হয়েছে। এই ঘটনার একদিন পরে, মঙ্গলবার কংগ্রেস নেতা পি চিদম্বরম আবারও এই বিষয়ে প্রশ্ন তুললেন।

মঙ্গলবার এক ট্যুইটবার্তায় পি চিদাম্বরম বলেন, "প্রতিরক্ষা মন্ত্রক এনএসও গ্রুপ, ইসরাইলের সাথে কোনো চুক্তি হয়নি বলে জানিয়েছে। যদি প্রতিরক্ষা মন্ত্রক সঠিক হয় তাহলে একটি মন্ত্রক/দপ্তর সন্দেহের তালিকা থেকে বাদ যায়। কিন্তু এছাড়াও বাকি যে আধ ডজন সন্দেহভাজনরা থাকে তাদের ক্ষেত্রে কী হবে? একমাত্র প্রধানমন্ত্রীই সব মন্ত্রণালয়/বিভাগের পক্ষে উত্তর দিতে পারেন। তিনি চুপ কেন?”

সোমবার রাজ্যসভায় সিপিআই(এম) সাংসদ ভি শিবদাসনের এক প্রশ্নের উত্তরে প্রতিরক্ষা দপ্তরের রাষ্ট্রমন্ত্রী অজয় ভট্ট লিখিতভাবে জানান, প্রতিরক্ষা মন্ত্রক ইজরায়েলের এনএসও গ্রুপ টেকনোলজিসের সাথে কোন লেনদেন করেনি।

উল্লেখ্য, গত ১৮ জুলাই বিভিন্ন সংবাদমাধ্যমে পেগেসাস নজরদারি রিপোর্ট প্রকাশিত হবার পর সংসদের বাদল অধিবেশনে দুই কক্ষেই এই প্রসঙ্গে আলোচনা চেয়ে বিরোধীদের দাবির প্রেক্ষিতে বারবার অধিবেশন মুলতুবি হয়েছে। ওই রিপোর্টে অভিযোগ করা হয়েছিলো, ইজরায়েলের এনএসও গ্রুপ-এর পেগেসাস স্পাইওয়্যার দিয়ে ভারতের অন্তত ৩০০ জন সাংবাদিক, সমাজকর্মী, রাজনৈতিক নেতৃত্বের ওপর নজরদারি চালানো হয়েছিলো।

গত সপ্তাহে ১৮টি বিরোধী দলের পক্ষ থেকে এক যৌথ বিবৃতি জারি করে সংসদে পেগেসাস প্রসঙ্গে আলোচনার দাবি জানানো হয়। বিবৃতিতে বলা হয়: "বিরোধী দলগুলি দৃঢ়ভাবে এবং ঐক্যবদ্ধ হয়ে সংসদের দুই কক্ষেই পেগাসাস ইস্যুতে আলোচনার দাবি জানিয়েছে এবং স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জবাব চেয়েছে, কারণ এর সঙ্গে জাতীয় নিরাপত্তার বিষয়টি যুক্ত রয়েছে।"

বিরোধী দলগুলো স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে কৃষকদের সমস্যা এবং তিনটি কৃষক-বিরোধী এবং কালা কৃষি-আইন থেকে উদ্ভূত আন্দোলন এবং পেগাসাস নজরদারি প্রসঙ্গে সংসদে আলোচনা করা উচিত।

ওই বিবৃতিতে আরও বলা হয়, "এটা দুঃখজনক যে সরকার সম্মিলিত বিরোধী দলগুলোর বিরুদ্ধে কুৎসা রটানোর জন্য একটি বিভ্রান্তিমূলক প্রচার চালিয়েছে এবং সংসদে কাজকর্মে ব্যাঘাত ঘটার জন্য বিরোধীদের দায়ী করেছে। যদিও সরকারের পক্ষ থেকে বিরোধীদের আলোচনার দাবিকে ঔদ্ধত্যপূর্ণ আচরণের মাধ্যমে অস্বীকার করা হয়েছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in