পতঞ্জলির সরষের তেলে নিম্নমানের খাদ্যগুণ রয়েছে, পরীক্ষায় প্রমাণিত: রাজস্থান সরকার

পতঞ্জলি ছাড়াও শ্রী শ্রী তত্ত্ব ব্র‍্যান্ডের সরিষার তেলেও নিম্নমানের খাদ্যগুণ রয়েছে বলে প্রমাণিত হয়েছে। পার্লামেন্ট ব্র‍্যান্ডের সরিষার তেলে ভুয়ো খাবারের আইটেম পাওয়া গেছে।
ফাইল ছবি
ফাইল ছবি ছবি সৌজন্য - ন্যাশনাল হেরাল্ড

যোগগুরু রামদেবের সংস্থা পতঞ্জলির তৈরি সরষের তেল অত‍্যন্ত নিম্নমানের। নমুনা পরীক্ষায় একথা প্রমাণিত হয়েছে বলে বুধবার দাবি করেছে রাজস্থান সরকার।

রাজ‍্য সরকার জানিয়েছে, পতঞ্জলির তৈরি সরষের তেলের পাঁচটি নমুনা সংগ্রহ করা হয়েছিল। পাঁচটি নমুনাই ফুড সেফটির প্রয়োজনীয় শর্ত পূরণে ব‍্যর্থ হয়েছে। সবগুলোই নিম্নমানের।

গত ২৭ মে আলওয়ারের সিঙ্ঘানিয়া অয়েল মিল থেকে নমুনা সংগ্রহ করা হয়। চিফ মেডিক্যাল অফিসার ডাঃ ওমপ্রকাশ মীনা জানিয়েছেন, নমুনা সংগ্রহের দিনেই আলওয়ারের ফুড সেফটি অ‍্যান্ড অথরিটি ল‍্যাবরেটরিতে স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে তা পরীক্ষা করা হয়েছিল। পতঞ্জলির সরষের তেলের বোতল ও পাউচ সবেতেই নিম্নমানের খাবারের আইটেম পাওয়া গেছে।

পতঞ্জলি ছাড়াও আরো কয়েকটি কোম্পানির সরিষার তেলের নমুনা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে শ্রী শ্রী তত্ত্ব ব্র‍্যান্ডের সরষের তেলেও নিম্নমানের খাদ্যগুণ রয়েছে বলে প্রমাণিত হয়েছে। পার্লামেন্ট ব্র‍্যান্ডের সরষের তেলে ভুয়ো খাবারের আইটেম পাওয়া গেছে।

রামদেব বা তাঁর কোম্পানি পতঞ্জলি এখনও এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।

গত ২৭ মে স্থানীয়দের থেকে পাওয়া অভিযোগের ভিত্তিতে আলওয়ারের জেলাশাসক তিন সদস্যের একটি টিম তৈরি করে সিঙ্ঘানিয়া অয়েল মিলে হানা দেয়। সেখানে প্রচুর পরিমাণে পতঞ্জলির সরষের তেল বাজেয়াপ্ত করে অফিসাররা। এরপর ওই মিল সিল করে দেওয়া হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in