Parliament Session: পেগেসাস প্রসঙ্গে আলোচনার দাবী বিরোধীদের, দ্বিতীয়বারের জন্য মুলতুবি রাজ্যসভা

পেগাসাস বিতর্ক এবং কৃষক ইস্যুতে সমস্ত বিরোধী দলের চাপে সোমবার রাজ্যসভার অধিবেশন দ্বিতীয়বারের জন্য স্থগিত হয়ে গেল। বিরোধীরা এদিনও পেগেসাস স্নুপিং বিষয়ে লাগাতার আলোচনার দাবী জানাতে থাকে।
Parliament Session: পেগেসাস প্রসঙ্গে আলোচনার দাবী বিরোধীদের, দ্বিতীয়বারের জন্য মুলতুবি রাজ্যসভা
সংসদফাইল ছবি সংগৃহীত

পেগাসাস বিতর্ক এবং কৃষক ইস্যুতে সমস্ত বিরোধী দলের চাপে সোমবার রাজ্যসভার অধিবেশন দ্বিতীয়বারের জন্য স্থগিত হয়ে গেল। বিরোধীরা এদিনও পেগেসাস স্নুপিং বিষয়ে লাগাতার আলোচনার দাবী জানাতে থাকায় দ্বিতীয়বারের জন্য অধিবেশন মুলতুবি করে দিতে হয়।

এর আগে সকালে সংক্ষিপ্ত কার্যক্রমে বৈঠক শুরু হবার পরেই হট্টগোলের জেরে দুপুর ১২ টা পর্যন্ত অধিবেশন মুলতবি করে দেওয়া হয়। রাজ্যসভায় সংক্ষিপ্ত প্রশ্নোত্তরের পর যখন ১২ টায় কার্যক্রম শুরু হয়, তখন ফের একই দাবিত শোরগোল শুরু হলে দুপুর ২ টা পর্যন্ত অধিবেশন মুলতবি করে দেওয়া হয়।

এদিন রাজ্যসভার পক্ষ থেকে টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জেতার জন্য পিভি সিন্ধুকে অভিনন্দন জানানো হয়। রাজ্যসভার চেয়ারম্যান এম ভেঙ্কাইয়া নাইডু বলেন, "টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জেতার জন্য আমি পিভি সিন্ধুকে অভিনন্দন জানাই। তার অসাধারণ পারফরম্যান্সের মাধ্যমে তিনি পর পর দুটি অলিম্পিক পদক জয়ী প্রথম ভারতীয় মহিলা হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। "

এদিনই বিরোধী দলগুলোর পক্ষ থেকে রাজ্যসভা অধিবেশনে স্থগিতাদেশ জারির নোটিশ দেওয়া হয় এবং পেগাসাস স্নুপিং বিবাদে লোকসভা অধিবেশন স্থগিতেরও নোটিশ দেওয়া হয়।

এর আগে, বিরোধী দলের নেতৃত্বের পক্ষ থেকে লোকসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়গের কার্যালয়ে অধিবেশনের কৌশল নিয়ে এক বৈঠক করেন।

এদিকে, সোমবারের রাজ্যসভার কর্মসূচিতে আছে: অরুণাচল প্রদেশ রাজ্যের সাথে সম্পর্কিত তফসিলি উপজাতিদের তালিকা সংশোধনের জন্য সংবিধান (তফসিলি উপজাতি) আদেশ ১৯৫০ সংশোধনের জন্য একটি বিল প্রবর্তন। এছাড়াও আছে সংবিধান (তফসিলি উপজাতি) আদেশ (সংশোধন) বিল, ২০২১। এই বিলটি আছে বিবেচনা ও পাস করানোর জন্য।

এদিন কেন্দ্রীয় নৌপরিবহন মন্ত্রীর দ্য ইনল্যান্ড ভেসেলস বিল, ২০২১ পেশ করার কথা। বিলটি অভ্যন্তরীণ জলপথের মাধ্যমে অর্থনৈতিক ও নিরাপদ পরিবহন এবং বাণিজ্যের প্রচার, দেশের অভ্যন্তরীণ জলপথ এবং নৌ চলাচল সম্পর্কিত আইনের প্রয়োগে অভিন্নতা আনতে, নিরাপত্তা প্রদানের জন্য নৌ চলাচল, জীবন ও সুরক্ষা, এবং অভ্যন্তরীণ জাহাজ ব্যবহার বা নেভিগেশনের কারণে যে দূষণ হতে পারে তা প্রতিরোধ। এই বিলে অভ্যন্তরীণ জল পরিবহনের প্রশাসনের স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করা, অভ্যন্তরীণ জাহাজ, তাদের নির্মাণ, জরিপ, নিবন্ধন, ম্যানিং, নেভিগেশন পরিচালনার পদ্ধতিগুলিকে শক্তিশালী করার কথা বলা হয়েছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in