উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচন - চলছে প্রথম দফার ভোটগ্রহণ

রাজ্যের মোট ১৮ জেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৭টায় শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। এই নির্বাচনে ইভিএম নয়, ভোট হচ্ছে ব্যালটের মাধ্যমে। এই নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে আগামী ২ মে
উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচন - চলছে প্রথম দফার ভোটগ্রহণ
ছবি প্রতীকী সংগৃহীত

উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ চলছে। চার দফার এই ভোটে আজই প্রথম দফার নির্বাচন। এদিন রাজ্যের মোট ১৮ জেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৭টায় শুরু হওয়া এই ভোটগ্রহণ চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। এই নির্বাচনে ইভিএম নয়, ভোট নেওয়া হচ্ছে ব্যালটের মাধ্যমে। এই নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে আগামী ২ মে।

এদিনের নির্বাচনে লড়াইয়ের ময়দানে ২,২১,০০০ আসনের জন্য আছেন মোট ৩,৩৩,০০০ প্রার্থী। আজ যে যে জেলায় ভোট নেওয়া হচ্ছে তার মধ্যে আছে অযোধ্যা, আগ্রা, কানপুর, গাজিয়াবাদ, গোরক্ষপুর, জৌনপুর, ঝাঁসি, এলাহাবাদ, বেরিলি, ভাদোই, মাহোবা, রামপুর, রায়বেরিলি, শ্রাবস্তী, সন্ত কবীর নগর, সাহারানপুর, হারদোই এবং হাথরস। ভোট নেওয়া হচ্ছে জেলা পঞ্চায়েত সদস্য, ব্লক পঞ্চায়েত সদস্য এবং গ্রাম পঞ্চায়েত প্রধান আসনের জন্য।

এবারের নির্বাচনী লড়াই বিজেপির কাছে অগ্নিপরীক্ষা বলেই মনে করছে রাজনৈতিক মহল। সাম্প্রতিক বেশ কিছু ঘটনায় যোগী সরকারের ভাবমূর্তি তলানিতে। এছাড়াও দিল্লি সীমান্তে কেন্দ্রীয় কৃষি আইনের বিরুদ্ধে দীর্ঘ দিন ধরে চলা কৃষক আন্দোলনের প্রভাব এই নির্বাচনে বিজেপিকে সমস্যায় ফেলতে পারে। সমস্যায় ফেলতে পারে দেশের ক্রমবর্ধমান করোনা সংক্রমণ জনিত পরিস্থিতি। তাই উত্তরপ্রদেশে আগামী ২০২২ বিধানসভা নির্বাচনের আগে এই পঞ্চায়েত নির্বাচনকে অনেকেই সেমিফাইনাল হিসেবে দেখছেন। বিজেপির কাছেও এই পঞ্চায়েত নির্বাচন অ্যাসিড টেস্ট।

নির্বাচনের ময়দানে বিজেপি ছাড়াও সমাজবাদী পার্টি, বিএসপি, কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করছে। এছাড়াও আম আদমি পার্টি বেশ কিছু আসনে প্রার্থী দিয়েছে। এবারের নির্বাচনেই প্রথম ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদের আজাদ সমাজ পার্টি প্রতিদ্বন্দ্বিতা করছে। লড়াইয়ের ময়দানে আছে আসাদুদ্দিন ওয়াসির মিম-ও।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in