PAN–Aadhaar linking: সাড়ে ১১ কোটি প্যানকার্ড বাতিল করলো আয়কর দফতর, চালু করতে লাগবে মোটা জরিমানা
ছবি - সংগৃহীত

PAN–Aadhaar linking: সাড়ে ১১ কোটি প্যানকার্ড বাতিল করলো আয়কর দফতর, চালু করতে লাগবে মোটা জরিমানা

People's Reporter: আয়কর দফতর জানিয়েছে, বাতিল হওয়া প্যানকার্ড পুনরায় চালু করতে গেলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে।

নির্দিষ্ট সময়ের মধ্যে আধার কার্ডের সঙ্গে ‘লিঙ্ক’ না করায় বাতিল করা হয়েছে দেশের প্রায় সাড়ে ১১ কোটি নাগরিকের প্যানকার্ড। সম্প্রতি মধ্যপ্রদেশের RTI কর্মী চন্দ্রশেখর গৌড়ের তথ্যের অধিকার আইন (Right to Information Act)-এর আওতায় করা এক প্রশ্নের জবাবে এই তথ্য প্রকাশ করেছে দেশের আয়কর দফতর। ৩০ জুন ২০২২-এর মধ্যে আধার কার্ডের সঙ্গে প্যানকার্ড সংযোগ করা হয়নি বলেই ওই সাড়ে ১১ কোটি প্যানকার্ড বাতিল করা হয়েছে বলে জানানো হয়েছে।

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT)-এর তরফে প্রকাশিত RTI রিপোর্টে বলা হয়েছে, “দেশে মোট ৭০ কোটি ২৪ লক্ষ নাগরিকের প্যানকার্ড রয়েছে। তার মধ্যে ৫৭ কোটি ২৫ লক্ষ প্যানকার্ড আধার নম্বরের সঙ্গে সংযোগ করা হয়েছে। বাকি প্রায় ১২ কোটি প্যানকার্ড এখনও আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা হয়নি। তার মধ্যে প্রায় সাড়ে ১১ কোটি প্যানকার্ড বাতিল করা হয়েছে।” তবে রিপোর্টে আরও বলা হয়েছে, ১০০০ টাকা জরিমানা দিলে বাতিল হওয়া প্যানকার্ড পুনরায় চালু করা যাবে।

আয়কর আইনের ১৩৯এএ নং ধারা অনুযায়ী, ২০১৭ সালের ১ জুলাইয়ের পর যেসব পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর (PAN) কার্ড করা হয়েছে, সেগুলি প্রথম থেকেই আধার কার্ডের সঙ্গে সংযোগ করানো বাধ্যতামূলক। কিন্তু আয়কর দফতরের ঠিক করে দেওয়া সময়সীমা চলতি বছরের ৩০ জুনের পরেও প্রায় ১২ কোটি প্যানকার্ড আধারের সঙ্গে ‘লিঙ্ক’ করা হয়নি। তাই সময় পেরিয়ে যাওয়ার পরই সংযোগ না করা সাড়ে ১১ কোটি প্যান বাতিল করা হয়েছে।

আধার কার্ডের সঙ্গে প্যানকার্ডের সংযোগ করানো আছে কি না, অনলাইনে তা খুব সহজেই জানা যাবে। এর জন্য যেতে হবে আয়কর দফতরের অফিশিয়াল ই-ফাইলিং পোর্টাল www.incometax.gov.in/iec/foportal -এ। পোর্টালে ঢুকে ‘লিঙ্ক আধার স্ট্যাটাস’ অপশনে ক্লিক করে প্যান নম্বর ও আধার নম্বর দিয়ে দুই কার্ডের সংযোগ করা আছে কি না সে বিষয়ে জানা যাবে।

আয়কর দফতর জানিয়েছে, বাতিল হওয়া প্যানকার্ড পুনরায় চালু করতে গেলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। তবে এই জরিমানায় ব্যাপক আপত্তি প্রকাশ করেছেন মধ্যপ্রদেশের ওই তথ্যের অধিকার কর্মী চন্দ্রশেখর গৌড়। পাশাপাশি, কেন্দ্রীয় সরকারের কাছে পরিস্থিতি বিবেচনা করে আধার ও প্যানের সংযোগের সময়সীমা আরও এক বছর বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন তিনি।

PAN–Aadhaar linking: সাড়ে ১১ কোটি প্যানকার্ড বাতিল করলো আয়কর দফতর, চালু করতে লাগবে মোটা জরিমানা
‘সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ, বছরে ১৫টা ছুটি নিয়ম হওয়া উচিত’, ইনফোসিস কর্তার মন্তব্য সমর্থন কংগ্রেস সাংসদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in