১৩২ পদ্ম প্রাপকের নাম ঘোষণা কেন্দ্রের, তালিকায় রয়েছেন মিঠুন চক্রবর্তীও

People's Reporter: গায়িকা উষা উথুপ, অভিনেতা মিঠুন চক্রবর্তী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এম ফাতিমা বিভি (মরণোত্তর) পদ্মভূষণ সম্মান পাচ্ছেন।
পদ্মভূষণ পাচ্ছেন মিঠুন চক্রবর্তী
পদ্মভূষণ পাচ্ছেন মিঠুন চক্রবর্তী

প্রজাতন্ত্র দিবস উদযাপনের প্রাক্কালে মর্যাদাপূর্ণ পদ্ম পুরস্কার ঘোষণা করলো কেন্দ্র সরকার। এবছর পদ্ম বিভূষণ সম্মান পাচ্ছেন মোট পাঁচ জন। প্রাক্তন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, দক্ষিণী অভিনেতা চিরঞ্জীবী, তামিলনাড়ুর কিংবদন্তী অভিনেত্রী বৈজয়ন্তীমালা রয়েছেন তাঁদের মধ্যে। সামাজিক কাজের জন্য মরণোত্তর পদ্ম বিভূষণ পাচ্ছেন বিহারের বিন্দেশ্বর পাঠক। শিল্পে তামিলনাড়ুর পদ্ম সুব্রহ্মণ্যমও পদ্ম বিভূষণ।

এবার পদ্মভূষণ সম্মান পাচ্ছেন ১৭ জন। গায়িকা উষা উথুপ, অভিনেতা মিঠুন চক্রবর্তী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এম ফাতিমা বিভি (মরণোত্তর), মহারাষ্ট্রের বিজেপি নেতা রাম নায়েক রয়েছেন এই তালিকায়। মরণোত্তর পদ্মভূষণ পাচ্ছেন বাংলার সত্যব্রত মুখোপাধ্যায়। জনকল্যাণমূলক কাজের জন্য এই সম্মান পাচ্ছেন তিনি।

এবার পদ্মশ্রী পাচ্ছেন মোট ১১০ জন। বাংলা থেকে মোট ৮ জন এই সম্মান পাচ্ছেন। তাঁদের মধ্যে রয়েছেন পুরুলিয়ার আদিবাসী পরিবেশকর্মী দুখু মাজি, কলকাতার মৃৎশিল্পী সনাতন রুদ্র পাল, বীরভূমের ভাদু শিল্পী রতন কাহার। বাংলা থেকে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পদ্মশ্রী পেয়েছেন একলব্য শর্মা এবং নারায়ণ চক্রবর্তী। আর্ট বা শিল্পে বাংলা থেকে যাঁরা পদ্মশ্রী পাচ্ছেন তাঁরা হলেন তাকদিরা বেগম এবং গীতা রায় বর্মণ। মরণোত্তর পদ্মশ্রী পাচ্ছেন ছৌ নাচের মুখোশ শিল্পী নেপালচন্দ্র সূত্রধর।

এবছর মোট ১৩২ জন পদ্ম পুরস্কার পাচ্ছেন। এঁদের মধ্যে ৩০ জন মহিলা রয়েছেন।

পদ্মভূষণ পাচ্ছেন মিঠুন চক্রবর্তী
Bihar: রাহুল গান্ধীর ন্যায় যাত্রায় থাকছেন না নীতিশ? ইন্ডিয়ার ‘হাত’ ছেড়ে এনডিএ শিবিরে যোগ জেডিইউ-র?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in