Haryana: হিংসায় জড়িত থাকার অভিযোগ - ২৫০ অভিবাসীর ঝুপড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিল খাট্টার সরকার

মুখ্যমন্ত্রী খট্টার দুদিন আগেই ইঙ্গিত দিয়েছিলেন, যোগী আদিত্যনাথের উত্তর প্রদেশের মতো হরিয়ানাতেও বুলডোজার চালানো হবে।
বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিচ্ছে ঝুপড়ি
বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিচ্ছে ঝুপড়ি ছবি সংগৃহীত

নুহ হিংসায় জড়িত থাকার অভিযোগে ২৫০-র বেশি অভিবাসীর ঝুপড়ি বুলডোজার দিয়ে গুড়িয়ে দিল হরিয়ানা সরকার। জেলা প্রশাসন এবং মুখ্যমন্ত্রী উভয়েই অভিযোগ করেছেন, অভিবাসীরা এই সংঘর্ষে জড়িত রয়েছে। সূত্রের খবর, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার ঝুপড়ি ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন।

বাংলাদেশ থেকে আসা এই "অবৈধ" অভিবাসীরা আগে আসামে বসবাস করতেন। বর্তমানে নুহ থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে টাউরু শহরের মহম্মদপুর সড়কের এক নম্বর ওয়ার্ডে হরিয়ানা আরবান অথরিটির জমিতে ঝুপড়ি স্থাপন করে বসবাস করতেন এই অভিবাসীরা। অভিযোগ, সরকারের প্রায় এক একর জমিতে ২৫০ টিরও বেশি ঝুপড়ি তৈরি করে গত চার বছর ধরে সেখানে বসবাস করছিলেন তারা।

বৃহস্পতিবার সকালে বিপুল পরিমাণ পুলিশ এবং আধা সামরিক বাহিনীর উপস্থিতিতে এই বুলডোজার-পদক্ষেপটি করা হয়। বিভিন্ন সরকারি দফতরের আধিকারিকরাও ঘটনাস্থলে ছিলেন।

গত ৩১ জুলাই নুহতে বিশ্ব হিন্দু পরিষদের মিছিলকে কেন্দ্র করে যে সহিংসতা ছড়িয়েছে তাতে এখনও পর্যন্ত ২ পুলিশকর্মী সহ ৬ জনের মৃত্যু হয়েছে এবং দুই শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, এই ঘটনার তদন্তের সময় দেখা গেছে, টাউরু এবং তার আশেপাশের এলাকা থেকে মিছিলের উপর পাথর ছোড়া হয়েছে। সিসিটিভি ফুটেজ এবং ঘটনার বিভিন্ন ভিডিও খতিয়ে দেখে পুলিশ সেই বাড়িগুলিকে শনাক্ত করেছে যেখান থেকে বেশিরভাগ পাথর ছোড়া হয়েছিল৷

সূত্র মারফত জানা গেছে, নুহতেও ৫০টিরও বেশি জায়গায় একই ধরনের বুলডোজার পদক্ষেপ নেওয়া হবে। মুখ্যমন্ত্রী খট্টার দুদিন আগেই ইঙ্গিত দিয়েছিলেন, যোগী আদিত্যনাথের উত্তর প্রদেশের মতো হরিয়ানাতেও বুলডোজার চালানো হবে।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে একজন সিনিয়র পুলিশ অফিসার বলেছেন, "নির্দিষ্ট কিছু সংস্থাকে বুলডোজার পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে। তারা সেই কাজ করে যাচ্ছে। আমরা পুলিশি সহায়তা দিচ্ছি। আরও তদন্ত চলছে।"

এসপি নুহ নরেন্দ্র বিরজানিয়া বলেন, "এই ঝুপড়িগুলো বেআইনি ছিল। আমরা কাউকে আইনশৃঙ্খলা বিঘ্নিত করার অনুমতি দিতে পারি না। দাঙ্গায় জড়িতদের শীঘ্রই গ্রেপ্তার করা হবে।"

অন্যদিকে, বুধবার গভীর রাতেও টাউরুতে দুটি মসজিদ ভাঙচুরের চেষ্টা করা হয়েছে।

গুরুগ্রামে আজ মসজিদে জুম্মার নামাজ পড়া হবে না। মুসলিম ধর্মীয় নেতারা বাড়ি থেকে নামাজ পড়ার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন।

-With IANS Inputs

বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিচ্ছে ঝুপড়ি
হরিয়ানা হিংসার নিন্দা করে টুইট, দক্ষিণপন্থীদের ট্রোলের মুখে 'অ্যাকাউন্ট হ্যাকের' সাফাই গোবিন্দার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in