ADR: পাঁচ রাজ্যে জয়ী ৬৭৮ বিধায়কের মধ্যে কোটিপতি ৫৯৪ জন; শীর্ষে বিজেপি - এডিআর রিপোর্ট

People's Reporter: দেশের পাঁচ রাজ্য ছত্তিশগড়, মিজোরাম, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ ও রাজস্থানে সর্বমোট ৬৭৮ জন জয়ী বিধায়কের মধ্যে কোটিপতি বিধায়কের সংখ্যা ৫৯৪। যার মধ্যে ২৯৮ জন বিজেপি বিধায়ক।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সম্প্রতি সম্পন্ন হয়েছে দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। পাঁচ রাজ্যের মধ্যে তিন রাজ্যে বিজেপি সরকার গড়েছে। বাকি দুইয়ের মধ্যে তেলেঙ্গানায় কংগ্রেস ও মিজোরামে জোরাম পিপলস মুভমেন্ট (ZPM) সরকার গড়েছে। নির্বাচন শেষে প্রকাশ্যে এল বিজয়ী প্রার্থীদের সম্পত্তির পরিমাণ। রিপোর্ট অনুযায়ী, নির্বাচিত বিধায়কদের মধ্যে ২৯৮ জন বিজেপি বিধায়কই কোটিপতি।

ন্যাশনাল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR) বৃহস্পতিবার এই প্রসঙ্গে এক সমীক্ষা রিপোর্ট পেশ করেছে। ওই রিপোর্ট অনুযায়ী, দেশের পাঁচ রাজ্য ছত্তিশগড়, মিজোরাম, তেলেঙ্গানা, মধ্যপ্রদেশ ও রাজস্থানের সদ্যসমাপ্ত বিধানসভা নির্বাচনে মোট ৬৭৮ জন বিধায়ক জয়ী হয়েছেন। এঁদের মধ্যে কোটিপতির সংখ্যা ৫৯৪। কোটিপতি এই ৫৯৪ জন বিধায়কের মধ্যে ২৯৮ জনই বিজেপি বিধায়ক।

এডিআর–এর রিপোর্ট অনুযায়ী, মধ্যপ্রদেশ বিধানসভায় সদ্য নির্বাচিত ২৩০ জন বিধায়কের মধ্যে ২০৫ জন কোটিপতি। একইভাবে ওই রিপোর্ট জানিয়েছে রাজস্থানে ১৯৯ জন বিধায়কের মধ্যে ১৬৯ জন বিধায়কই কোটিপতি। তেলেঙ্গানায় ১১৯ জনের মধ্যে ১১৪ জন, ছত্তিশগড়ে ৯০ জনের মধ্যে ৭২ জন এবং মিজোরামে ৪০ জনের মধ্যে ৩৪ জন কোটিপতি।

প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, "বিজেপির মোট ৩৪২ জন জয়ী বিধায়কের মধ্যে ২৯৮ জন কোটিপতি। যেখানে কংগ্রেসের ২৩৫ জন জয়ী বিধায়কের মধ্যে কোটিপতির সংখ্যা ২০৯ জন। তেলেঙ্গানার বিআরএস বা ভারত রাষ্ট্র সমিতির ৩৯ জন জয়ী বিধায়কের মধ্যে ৩৮ জনই কোটিপতি এবং জেডপিএমের ২৭ জনের মধ্যে ২২ জনই কোটিপতি৷”

ছবি প্রতীকী
ADR: দেশের ৪০ শতাংশ সাংসদের নামেই রয়েছে খুন, ধর্ষণের মতো অপরাধমূলক মামলা, বলছে ADR রিপোর্ট
ছবি প্রতীকী
ADR: ২২৫ রাজ্যসভা সাংসদের মধ্যে ২৭ জন বিলিওনেয়ার - সমীক্ষা রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in