Pegasus ব্যবহার করেই কর্ণাটকে আমাদের সরকার ফেলা হয়েছিলো - কংগ্রেস

জোট সরকারের একাধিক গুরুত্বপূর্ণ সদস্যের ফোন নম্বর এই স্পাইওয়্যারের সম্ভাব্য টার্গেটে ছিল বলে দাবি করা হচ্ছে রিপোর্টে। এর মধ্যে রয়েছেন রাজ‍্যের তৎকালীন উপ-মুখ‍্যমন্ত্রী, তৎকালীন মুখ্যমন্ত্রী।
Pegasus ব্যবহার করেই কর্ণাটকে আমাদের সরকার ফেলা হয়েছিলো - কংগ্রেস
প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীফাইল ছবি সংগৃহীত

২০১৯ সালে কর্ণাটকে কংগ্রেস-জেডি(এস) সরকারের পতনের পিছনে পেগাসাস স্পাইওয়্যারের বড় ভূমিকা ছিল বলে নতুন রিপোর্টে দাবি করেছে The Wire। জোট সরকারের একাধিক গুরুত্বপূর্ণ সদস্যের ফোন নম্বর এই স্পাইওয়্যারের সম্ভাব্য টার্গেটে ছিল বলে দাবি করা হচ্ছে রিপোর্টে। এর মধ্যে রয়েছেন রাজ‍্যের তৎকালীন উপ-মুখ‍্যমন্ত্রী জি পরমেশ্বর, তৎকালীন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার ব‍্যক্তিগত সচিবরা। মঙ্গলবার এই একই দাবি করেছে কংগ্রেস। এদিন কংগ্রেসের পক্ষ থেকে এই বিষয়ে অভিযোগ জানিয়ে একাধিক ট্যুইট করা হয়।

পেগাসাস স্পাইওয়্যার কেলেঙ্কারি নিয়ে ভারতের অনলাইন নিউজ পোর্টাল The Wire সহ বিশ্বব‍্যাপী একাধিক মিডিয়া ও সংস্থা যৌথ তদন্ত শুরু করেছে। পেগাসাসের ফাঁস হওয়া ডেটাবেসের তালিকায় কংগ্রেস-জেডি(এস) জোট সরকারের একাধিক সদস‍্যের ফোন নম্বর রয়েছে তা প্রথম প্রকাশ্যে আনে একটি ফরাসি অলাভজনক সংস্থা ফরবিডেন স্টোরিজ এবং অ‍্যামনেস্টি ইন্টারন‍্যাশানাল। এরপর বাকি মিডিয়াগুলো সেই রিপোর্ট শেয়ার করে।

রিপোর্টে বলা হয়েছে, ইজরায়েলি সংস্থা NSO, যারা এই পেগাসাস স্পাইওয়্যার কেবলমাত্র কোনো দেশের সরকারকে বিক্রি করতে পারে, তাদের ভারতীয় ক্লায়েন্টের তালিকায় এই নম্বরগুলো ছিল। কিন্তু পেগাসাস এই নম্বরগুলিকে হ‍্যাক করতে সফল হয়েছিল কিনা, উপযুক্ত ফরেন্সিক বিশ্লেষণের অভাবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না এখনো।

তবে ২০১৯ সালে কর্ণাটকে যখন জোট সরকারের একাধিক বিধায়ক বিদ্রোহী হয়ে ওঠেন এবং তাঁদের বিজেপিতে যোগদানের ফলে রাজ‍্যে বিজেপির সরকার গঠন হয় তখন এই নাম্বারগুলো পেগাসাসের তালিকায় ছিল, সেকথা নিশ্চিত করেছে রিপোর্ট।

কংগ্রেস-জেডি(এস) জোট সরকার গঠনের মাত্র ১৪ মাস সরকারের বিরুদ্ধে বিদ্রোহ দেখিয়ে পদত্যাগ করেছিলেন ১৭ জন বিধায়ক। ফলে বিধানসভায় সংখ‍্যাগরিষ্ঠতা হারায় জোট সরকার। পরে এই বিধায়করা বিজেপিতে যোগ দেন এবং বি এস ইয়েদুরাপ্পার নেতৃত্বে বিজেপি সরকার গঠন হয় রাজ‍্যে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in