নর্দমা সাফাই করতে নেমে মৃত ২ সাফাইকর্মী, ক্ষতিপূরণ দেওয়ার প্রমাণপত্র চাইলো ওডিশা আদালত

সুপ্রিম কোর্টের নির্দেশের পরও দেশে খালি হাতে নর্দমা সাফাইকর্মীদের কাজে লাগানো হচ্ছে
নর্দমা সাফাই করতে নেমে মৃত ২ সাফাইকর্মী, ক্ষতিপূরণ দেওয়ার প্রমাণপত্র চাইলো ওডিশা আদালত
ছবি প্রতীকী সংগৃহীত

নর্দমা পরিষ্কার করতে গিয়ে মৃত সাফাইকর্মীদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া নিয়ে রিপোর্ট চায় ওডিশা হাইকোর্ট। রাজ্যের ওয়াটার কপোর্রেশন অফ ইন্ডিয়ার কাছে এই রিপোর্ট চেয়ে পাঠিয়েছে আদালত। সম্প্রতি ভুবনেশ্বর ও কটকে দুই সাফাইকর্মীর মৃত্যুকে সামনে রেখে ক্ষতিপূরণের প্রমাণপত্র চেয়ে পাঠিয়েছে হাইকোর্ট।

অ্যামিকাস কিউরি রিপোর্টে পামি রথ আদালতের বিচারপতি এস মুরলীধর ও বিচারপতি সাবিত্রী রথ-এর কাছে রিপোর্ট দিয়ে বলেন, নর্দমা পরিষ্কার করতে নেমে কান্ধামলে ২ জনের মৃত্যু হয়েছে। ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কপোর্রেশনের হলফনামায় জানানো হয়েছে, নর্দমা পরিষ্কার করতে নেমে ২ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশের পরও দেশে খালি হাতে নর্দমা সাফাইকর্মীদের কাজে লাগানো হচ্ছে। এই অ্যামিকাস কিউরির ভিত্তিতে আদালত রাজ্য সরকার, বিএমসি ও কটক মিউনিসিপ্যাল কর্পোরেশনকে আলাদা ফাইল করে হলফনামা জমা করতে বলেছে। প্রসঙ্গত, এপ্রিল মাসে ভুবনেশ্বরে সেপটিক ট্যাংক পরিষ্কার করতে নেমে ২ সাফাই কর্মীর মৃত্যুর সুয়ো মোটো রিপোর্ট চেয়ে পাঠায় আদালত।

বিচারপতিদের বেঞ্চ জানায়, সমাজের প্রান্তিক মানুষ ও গরিব মানুষরাই মূলত এই কাজ করে থাকেন। যা প্রোহিবিশন অফ ম্যানুয়াল স্ক্যাভেঞ্জার্স অ্যান্ড রিহ্যাবিলিটেশন অ্যাক্ট, ২০১৩-কে লঙ্ঘন করার সামিল। যা সমাজের পক্ষে যথেষ্ট উদ্বেগজনক। এই মর্মে রাজ্যের মুখ্যসচিব, আবাসন ও নগরোন্নয়ন দপ্তর ও তপসিলি জাতি-উপজাতি দপ্তর, মিউনিসিপ্যাল কর্পোরেশনের কমিশনারদের কাছে নোটিস পাঠিয়েছে হাইকোর্ট।

এমনকী, মৃত সাফাইকর্মীদের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেওয়া হয় আদালতের তরফে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in