Opposition Unity: বিরোধী জোটের লক্ষ্যে খাড়গের বাসভবনে রাহুল-নীতীশ-তেজস্বীর বৈঠক

বুধবার দিল্লিতে, রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে বৈঠক করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও RJD নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব।
মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে নীতিশ কুমার, তেজস্বী যাদব
মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে নীতিশ কুমার, তেজস্বী যাদবছবি, মল্লিকার্জুন খাড়গের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

২০২৪ সালের নির্বাচনের আগে ‘বিরোধী ঐক্য’ গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিরোধী নেতারা। বুধবার দিল্লিতে, রাহুল গান্ধী এবং কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে বৈঠক করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও RJD নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। সঙ্গে ছিলেন JD (U)-র সর্বভারতীয় সভাপতি লালন সিংহ, RJD-এর রাজ্যসভার সাংসদ মনোজ কুমার ঝা এবং কংগ্রেস নেতা সালমান খুরশিদ।

বৈঠকের আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, 'এটি একটি ঐতিহাসিক বৈঠক। আসন্ন নির্বাচনে সমস্ত বিরোধী দলকে একত্রিত করার চেষ্টা করা হচ্ছে।'

রাহুল গান্ধী জানান, 'বিরোধী দলগুলিকে একত্রিত করার জন্য একটি "ঐতিহাসিক পদক্ষেপ" নেওয়া হয়েছে। এটি একটি প্রক্রিয়া, এটি দেশের প্রতি বিরোধীদের দৃষ্টিভঙ্গি তৈরি করবে।'

JD (U) সূত্রের খবর, বুধবারের বৈঠকে আগামী লোকসভা ভোটে বিহারে ‘মহাজোটবন্ধন’ শরিকদের আসন সমঝোতার পাশাপাশি রাজ্যে বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই নিয়েও আলোচনা হয়েছে।

বৈঠকের পর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল কংগ্রেস সভাপতি জানান, জনগণের আওয়াজ তুলতে এবং দেশকে নতুন দিকনির্দেশ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বিরোধী নেতারা। হিন্দিতে তিনি লেখেন, 'আমরা সংবিধান রক্ষা করব এবং দেশকে বাঁচাব।'

সূত্রের খবর, এদিনের বৈঠকের আগে ডিএমকে সভাপতি তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন এবং মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গেও কথা বলেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

কংগ্রেসে সূত্রে জানা গেছে, মূলত দু’টি সূত্র মেনে বিরোধী ঐক্য গড়তে চাইছেন খাড়গে। প্রথমত, ২০২৪-র লোকসভা নির্বাচনের আগে কোনও আনুষ্ঠানিক বিরোধী জোট বা মঞ্চ তৈরির বদলে যত বেশি সম্ভব আসনে বোঝাপড়ার মাধ্যমে বিজেপি বিরোধী ঐক্যবদ্ধ প্রার্থী দেওয়ার চেষ্টা হবে। দ্বিতীয়ত, আনুষ্ঠানিক বিরোধী জোট না ঘোষণা করার ফলে সেই জোটের কে নেতা বা ‘মুখ’ হবেন, তা নিয়ে বিতর্ক এড়িয়ে যাওয়া হবে।

প্রসঙ্গত, ২০২৪-র লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে, বিজেপি'র বিরুদ্ধে বিরোধীদের নতুন সমীকরণ তৈরি হচ্ছে। কিছু দল ইতিমধ্যেই জোটে যোগ দেওয়ার প্রশ্নে তাদের অবস্থান স্পষ্ট করলেও বেশ কিছু দলের পক্ষ থেকে এখনও স্পষ্ট কোনো সংকেত পাওয়া যায়নি। উল্লেখ্য, এই তালিকায় রয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস (TMC), অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (AAP), এবং কে চন্দ্রশেখর রাওয়ের নেতৃত্বাধীন ভারত রাষ্ট্র সমিতি (BRS)।

আরও পড়ুন

মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে নীতিশ কুমার, তেজস্বী যাদব
কর্ণাটকে প্রার্থীপদ ঘোষণা হতেই BJP-তে ভাঙন; টিকিট না পেয়ে দল ছাড়লেন প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী
মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে নীতিশ কুমার, তেজস্বী যাদব
‘BJP-র শাসনে দাঙ্গা হয় না’- অমিত শাহের দাবিকে ‘আরেকটি জুমলা’ বলে কটাক্ষ সিব্বলের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in