Opposition Meet: দিল্লিতে মমতার বৈঠক এড়াচ্ছেন অনেকেই, রইলো তালিকা

মঙ্গলবার দিল্লিতে গিয়ে আলোচনার জন্য ১৯ টি বিরোধী দলের নেতা-নেত্রীদের আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, বুধবার অনেকেই সেই আমন্ত্রণ এড়িয়ে গেছেন।
Opposition Meet: দিল্লিতে মমতার বৈঠক এড়াচ্ছেন অনেকেই, রইলো তালিকা
শারদ পাওয়ারের সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় ছবি সংগৃহীত

রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে বিজেপি বিরোধী ঐক্যের ডাক দিয়েছেন তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার দিল্লিতে গিয়ে আলোচনার জন্য ১৯ টি বিরোধী দলের নেতা-নেত্রীদের আলোচনায় বসার আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি। সূত্রের খবর, বুধবার দুপুর পর্যন্ত অনেকেই সেই আমন্ত্রণ এড়িয়ে যাওয়ার কথা জানিয়েছেন।

আগামী ১৮ জুলাই দেশের রাষ্ট্রপতি নির্বাচন। মঙ্গলবার রাতে, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (NCP) নেতা শরদ পাওয়ারের দিল্লির বাসভবনে গিয়ে দেখা করেছেন মমতা। তবে, রাত পোহাতেই দিল্লির আকাশে নয়া সমীকরণের মেঘ জমছে।

জানা যাচ্ছে, কংগ্রেসের নেতানেত্রীদের আমন্ত্রণ জানানোয় আপত্তি তুলে মমতার বৈঠকে যোগ দিচ্ছেন না তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (TRS)-র প্রধান তথা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (K Chandrashekhar Rao)। উল্লেখযোগ্যভাবে, মমতার বৈঠকে না থাকার কথা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)-এর আম আদমি পার্টি (AAP)।

একইসঙ্গে, বিজু জনতা দল (BJD), শিরোমণি আকালি দল (SAD)ও মমতার বৈঠক এড়িয়ে যাচ্ছে। দুই দলের পক্ষ থেকে বৈঠকে যোগ না দেওয়ার কথা জানানো হয়েছে।

দেশের রাজধানীতে দাঁড়িয়ে 'বিরোধী মহাজোটের কন্ঠ' হয়ে ওঠার কথা শুনিয়েছিলেন মমতা। তবে, রাষ্ট্রপতি নির্বাচনের আগে বিজেপি বিরোধী জোটের সম্ভাবনা এখনও পরিস্কার নয়।

বৈঠক আহ্বানের পদ্ধতিগত ত্রুটির কথা জানিয়ে এর আগেই প্রতিবাদ জানিয়েছিলেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। গতকাল তিনি জানান, ইয়েচুরি বলেন, কোনোরকম পারস্পরিক আলোচনা ছাড়াই একতরফা ভাবে এই বৈঠক ডাকা হয়েছে। মাত্র চার দিন আগে ১১ জুন এই চিঠি আমরা পেয়েছি। যা সম্পূর্ণ অনভিপ্রেত। তবুও ভারতীয় সংবিধান এবং ভারতীয় সাধারণতন্ত্রের ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক চরিত্রকে রক্ষা করতে এবং তা আরও শক্তিশালী করতে এই বৈঠকে পার্টি অংশ নেবে। যদিও সিপিআই(এম) সূত্র অনুসারে এই বৈঠকে থাকছেন না ইয়েচুরি। তাঁর বদলে এই বৈঠকে অংশ নেবেন দলীয় সাংসদ এলারাম করিম।

কারা কারা আমন্ত্রিত আজকের বৈঠকে ?

জানা যাচ্ছে, বৈঠকে আমন্ত্রিত দলের নেতাদের মধ্যে রয়েছেন অরবিন্দ কেজরিওয়াল (AAP), নবীন পট্টনায়েক (BJD), কে চন্দ্রশেখর রাও (TRS), এম কে স্ট্যালিন (DMK), উদ্ধব ঠাকরে (Shiv Sena), হেমন্ত সোরেন (JMM), অখিলেশ যাদব (SP) , ডি রাজা (CPI), শরদ পাওয়ার (NCP), লালু প্রসাদ (RJD), জয়ন্ত চৌধুরী (RLD), প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া এবং এইচডি কুমারস্বামী (JD-S), ফারুক আবদুল্লাহ (NC), মেহবুবা মুফতি (PDF), সুখবীর সিং বাদল (SAD), পবন চামলিং (SDF), এবং কে এম কাদের মোহিদিন (IUML)

মমতার বৈঠকে কারা আমন্ত্রণ পায়নি ?

মায়াবতীর বহুজন সমাজ পার্টি (BSP), আসাদউদ্দিন ওয়েইসির মিম (AIMIM) পার্টি সহ অন্যান্যরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in