‘বিরোধীরাও আমার শিক্ষক, ওঁদের আচরণ আমায় বলে দেয় আমার পথ সঠিক’, শিক্ষক দিবসে পোস্ট রাহুলের

People's Reporter: কংগ্রেস সাংসদ তথা দলের সেকেন্ড-ইন-কমান্ড রাহুল গান্ধীও সমাজমাধ্যমের পোস্টে নিজের শিক্ষকদের স্মরণ করলেন।
রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল চিত্র - সংগৃহীত

বুধবার, দেশ জুড়ে পালিত হচ্ছে জাতীয় শিক্ষা দিবস। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণের জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রতি বছর ৫ সেপ্টেম্বর দিনটি গোটা দেশে শিক্ষক দিবস হিসেবেই পালিত হয়। প্রত্যেকেই এই দিনটিতে তাঁদের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানান। এদিন কংগ্রেস সাংসদ তথা দলের সেকেন্ড-ইন-কমান্ড রাহুল গান্ধীও সমাজমাধ্যমের পোস্টে নিজের শিক্ষকদের স্মরণ করলেন। পাশাপাশি, নিজের বিরোধীদেরও এদিন কটাক্ষ করলেন রাহুল।

বুধবার কেরালার ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ এক্স-এ লিখেছেন, “মহাত্মা গান্ধী, গৌতম বুদ্ধ, শ্রী নারায়ণ গুরুর মতো মহাপুরুষদের আমি নিজের গুরু হিসেবে মনে করি। যারা আমাদের শিখিয়েছেন, সমাজে সবার স্থান সমান। এরাই আমাদের সবার প্রতি করুণা ও প্রেম প্রকাশ করার শিক্ষা দিয়েছেন।”

ভারতের জনগনকেও রাহুল নিজের শিক্ষক হিসেবেই অভিহিত করেছেন। তিনি লিখেছেন, “ভারতের জনগনকেও আমি আমার গুরুর সমান মনে করি, যারা আমাদের দেশের বিবিধের মাঝে ঐক্যের সবচেয়ে বড় উদাহরণ। যারা আমাদের সব সমস্যার বিরুদ্ধে সাহস করে রুখে দাঁড়ানোর প্রেরণা দেন, যারা তপস্যা ও বিনম্রতার সাক্ষাৎ রূপ।”

এদিন রাহুল আরও লিখেছেন, “জাতীয় শিক্ষক দিবসে দেশের সকল শিক্ষকদের প্রণাম জানাই। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণের জন্মদিনে তাঁর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করি। জীবনে গুরুর স্থান সবচেয়ে উপরে।” এমনকি নিজের বিরোধীদেরও নিজের শিক্ষক হিসেবে অভিহিত করেন কংগ্রেস সাংসদ। তিনি বলেন, “আমি আমার বিরোধীদেরও আমার গুরু হিসেবেই মনে করি। তাঁরা নিজেদের আচরণ, কথা এবং মিথ্যের মাধ্যমে আমাকে শিখিয়ে দেন, আমি যে পথে চলেছি সেটাই সঠিক পথ। আর এই পথে এগিয়ে যাওয়ার জন্য যেকোনো মূল্যই কম পড়ে যাবে।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in