মহাত্মা গান্ধীর প্রয়াণ দিবসে কৃষকদের অনশন কর্মসূচী, সদ্ভাবনা দিবস পালন

মহাত্মা গান্ধীর প্রয়াণ দিবসে কৃষকদের অনশন কর্মসূচী, সদ্ভাবনা দিবস পালন
প্রতীকী ছবিরাকেশ টিকায়েতের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আজ মহাত্মা গান্ধীর প্রয়াণ দিবস। প্রায় দু’মাস ধরে চলা কৃষক আন্দোলনের অঙ্গে হিসেবে এদিন সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত অনশন করবেন আন্দোলনরত কৃষকরা। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনশন কর্মসূচী। অনশনের মাধ্যমে আজ গান্ধীজীর প্রয়াণ দিবসকে “সদ্ভাবনা দিবস” হিসাবে পালন করবেন তাঁরা। সাংবাদিক সম্মেলন করে এমন সিদ্ধান্তের কথাই জানিয়েছেন কৃষক নেতৃত্ব। সাথে সাথে দেশবাসীর কাছেও তাঁরা আবেদন রেখেছেন অনশন করার জন্য।

পাশাপাশি আগামীকাল গাজীপুর, টিকরি, সিঙ্ঘু সীমান্তে কৃষকদের জোর করে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন তাঁরা। কৃষক নেতৃত্বের সাফ কথা ৩টি কৃষি আইন রদ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে ট্র্যাক্টর প্যারেডকে কেন্দ্র করে যে অশান্তির সৃষ্টি হয়েছিল, তার দায়ও কেন্দ্রের ঘাড়ে চাপিয়েছেন কৃষক নেতৃত্ব। ইতিমধ্যে গাজীপুর সীমান্তে কৃষক নেতা রাকেশ টিকায়েতের আহ্বানে বিপুল সংখ্যক কৃষক হাজির হচ্ছেন। সিঙ্ঘু সীমান্তেও অশান্তির সৃষ্টি হয়েছে। কৃষকদের অভিযোগ পুলিশের উপস্থিতিতেই তাঁদের উপর আক্রমণ করেছেন বহিরাগতরা।

সংযুক্ত কিষাণ মোর্চার এক নেতার কথায়- “কৃষি আইনের বিরুদ্ধে আমাদের শান্তিপূর্ণ আন্দোলনকে বদনাম করতে চাইছে বিজেপি। লালকেল্লায় অশান্তি পাকানোর জন্য বিজেপির পূর্বপরিকল্পিত ষড়যন্ত্র ধরা পড়ে গেছে।”

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in