মেডিক্যালে ঘুরপথে বাতিল হচ্ছে OBC সংরক্ষণ, কেন্দ্রকে সংরক্ষণ নিশ্চিত করতে হবে, দাবি SFI-র

এসএফআইয়ের দাবি, দেশের অন্য অনগ্রসর অংশের জন্য ২৭ শতাংশ আসন সংরক্ষিত করতে হবে কেন্দ্রকে।
মেডিক্যালে ঘুরপথে বাতিল হচ্ছে OBC সংরক্ষণ, কেন্দ্রকে সংরক্ষণ নিশ্চিত করতে হবে, দাবি SFI-র
ফাইল চিত্র

জাতীয় স্তরের মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষার বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে, মেডিক্যালে ভর্তির জন্য অনগ্রসর অংশের (ওবিসি)-এর জন্য সংরক্ষণ থাকছে না। রাজ্যের মেডিক্যাল কলেজগুলোতে ভর্তিতে সংরক্ষণ ঘুরপথে বাতিল করা হচ্ছে। তা নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে এসএফআই।

সংগঠনের কেন্দ্রীয় কমিটির বিবৃতিতে বলা হয়েছে, সামাজিক ন্যায়ের প্রশ্নে কেন্দ্রীয় সরকারের ধারাবাহিক অবহেলার নিদর্শন হল নিট। এসএফআইয়ের দাবি, দেশের অন্য অনগ্রসর অংশের জন্য ২৭ শতাংশ আসন সংরক্ষিত করতে হবে কেন্দ্রকে। এসএফআই -এর সর্বভারতীয় সভাপতি ভিপি শানু ও সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস এক বিবৃতিতে জানিয়েছেন, কেবল কেন্দ্রীয় জাতীয় স্তরের মেডিক্যাল প্রতিষ্ঠানে সংরক্ষণ কার্যকর হবে কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান আইন অনুযায়ী। কিন্তু রাজ্য যে সর্বভারতীয় পরীক্ষার ভিত্তিতে ভর্তির জন্য আসন ছেড়ে রেখেছে, তাতে সংরক্ষণ কার্যকর হবে না। যুক্তি হিসাবে বলা হয়েছে বিষয়টি বিচারাধীন।

মঙ্গলবার বিহারের পাটনা, দ্বারভাঙায় এই বিষয়ে বিক্ষোভ দেখিয়েছে এসএফআই। ছাত্র ভর্তির জন্য মেডিক্যাল কাউন্সেলিং কমিটি ওয়েবসাইটে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি দেয়। তাতেই গোটা বিষয়টি ধরা পড়ে।

সংগঠনের পক্ষে জানানো হয়েছে, তফশিলি জাতি, আদিবাসী এবং অন্য পিছিয়ে পড়া অংশের জন্য আইআইটি, এনআইটি, এইমসের মতো কেন্দ্রীয় প্রতিষ্ঠানগুলোতে ভর্তির ক্ষেত্রে অসঙ্গতি দেখা যাচ্ছে। সংশ্লিষ্ট কেন্দ্রীয় আইন সঠিকভাবে প্রয়োগ করা হচ্ছে না। শিক্ষামন্ত্রীর গাফিলতিকে নিন্দা করেছে এসএফআই।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in