এবার স্থগিত CSIR-UGC-NET পরীক্ষা! কিন্তু কেন? প্রশ্নের মুখে এনটিএ

People's Reporter: এনটিএ-র নোটিশে জানিয়ে দেওয়া হয়, অনিবার্য কারণ থাকায় সিএসআইআর ইউজিসি নেটের পরীক্ষা স্থগিত রাখা হলো। এই পরীক্ষা হওয়ার কথা ছিল ২৫/৬/২০২৪ এবং ২৭/৬/২০২৪ তারিখে।
এবার স্থগিত CSIR-UGC-NET পরীক্ষা! কিন্তু কেন? প্রশ্নের মুখে এনটিএ
ছবি - প্রতীকী

বিজ্ঞান বিষয়ক গবেষণা প্রবেশিকা সিএসআইআর ইউজিসি নেটের পরীক্ষাও স্থগিত করলো ন্যাশনাল টেস্টিং এজেন্সি। আগামী ২৫ এবং ২৭ জুন পরীক্ষা হওয়ার কথা ছিল। অপ্রীতিকর পরিস্থিতির যাতে সৃষ্টি না হয় সেই কারণে স্থগিত রাখা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

দেশজুড়ে শিক্ষাক্ষেত্রের পরিকাঠামো নিয়ে রীতিমতো সমালোচনার ঝড় বইছে। কিছুদিন আগেই ইউজিসি নেট (যেটা অন্যান্য সমস্ত বিষয়ে গবেষণার পরীক্ষা) বাতিল করেছিল এনটিএ। প্রশ্নপত্র ফাঁস হওয়ার দাবি করে পরীক্ষার ২৪ ঘন্টার মধ্যেই বাতিল ঘোষণা করা হয়। এবার সিএসআইআর ইউজিসি নেট পরীক্ষা স্থগিত করা হলো।

এই সিএসআইআর ইউজিসি নেটের মাধ্যমে ভারতের বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF), লেকচারশিপ (LS) এবং সহকারী অধ্যাপক পদের জন্য একজন পরীক্ষার্থী আবেদন করতে পারে। পরীক্ষায় পাস করলে যোগ্যতা অনুযায়ী তাদের নিয়োগ কর হয়।

শুক্রবার এনটিএ-র নোটিশে জানিয়ে দেওয়া হয়, অনিবার্য কারণ থাকায় সিএসআইআর ইউজিসি নেটের পরীক্ষা স্থগিত রাখা হলো। এই পরীক্ষা হওয়ার কথা ছিল ২৫/৬/২০২৪ এবং ২৭/৬/২০২৪ তারিখে। পরবর্তী পরীক্ষার দিন অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে। নোটিশে আরও বলা হয়েছে তথ্যের প্রয়োজনে পরীক্ষার্থীরা এনটিএ-র হেল্পডেস্কেও যোগাযোগ করতে পারবে।

গত মঙ্গলবার দেশ জুড়ে ইউজিসি নেট পরীক্ষা হয়। প্রায় ৯ লক্ষ পরীক্ষার্থী তাতে অংশ নিয়েছিলেন। কিন্তু বুধবার রাতে সরকার জানিয়ে দেয়, পরীক্ষাটি বাতিল করা হয়েছে। নিট দুর্নীতিতে এমনিতেই ক্ষোভে ফুঁসছিল ছাত্র সমাজ। তার উপর এই ঘটনা ভস্মে ঘি ঢালে। শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান, "আমরা প্রমাণ পেয়েছি ডার্কনেটে প্রশ্ন ফাঁস হয়েছিল এবং টেলিগ্রামে তা প্রচারিত হয়েছিল। তাই পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে"। তারপর ফের সিএসআইআর ইউজিসি নেট পরীক্ষা স্থগিত করা নিয়ে পরিস্থিতি আরও উত্তপ্ত হচ্ছে।

এবার স্থগিত CSIR-UGC-NET পরীক্ষা! কিন্তু কেন? প্রশ্নের মুখে এনটিএ
UGC NET: যথোপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে – নেট বাতিল নিয়ে তীব্র আন্দোলনের মুখে জানাল শিক্ষামন্ত্রক
এবার স্থগিত CSIR-UGC-NET পরীক্ষা! কিন্তু কেন? প্রশ্নের মুখে এনটিএ
NEET 2024: 'পরীক্ষার আগের দিনই প্রশ্নপত্র পেয়ে গিয়েছিলাম', জেরায় স্বীকার ধৃত পরীক্ষার্থীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in