দেশদ্রোহিতা আইনের বৈধতা নিয়ে কেন্দ্রকে নোটিস শীর্ষ আদালতের

মামলাকারীদের দাবি, রাজ্য-কেন্দ্র সরকারকে প্রশ্ন করার জন্য ও সোশ্যাল মিডিয়ায় কিছু মন্তব্য করে এবং কিছু কার্টুন শেয়ার করার জন্য তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা করা হয়েছে
দেশদ্রোহিতা আইনের বৈধতা নিয়ে কেন্দ্রকে নোটিস শীর্ষ আদালতের
ছবি প্রতীকী সংগৃহীত

সংবিধানের ১২৪এ ধারার বৈধতা নিয়ে কেন্দ্রকে নোটিস পাঠালো সুপ্রিম কোর্ট। আদালতে দেশদ্রোহিতার আইনের বৈধতাকে চ্যালেঞ্জ করে একটি মামলার ভিত্তিতেই এই নোটিস। বিচারপতি ইউইউ ললিত, ইন্দিরা ব্যানার্জি এবং কেএম জোসেফ-এর বেঞ্চ মণিপুরের সাংবাদিক কিশোরচন্দ্রা ওয়াংখেমচা এবং ছত্তিশগড়ের সাংবাদিক কানহাইয়া লাল শুক্লার করা এই মামলার শুনানি করেন।

মামলাকারীদের দাবি, রাজ্য - কেন্দ্র সরকারকে প্রশ্ন করার জন্য ও সোশ্যাল মিডিয়ায় কিছু মন্তব্য করে এবং কিছু কার্টুন শেয়ার করার জন্য তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে এই মামলা বাকস্বাধীনতার মতো মৌলিক অধিকারকে খর্ব করেছে। যা সংবিধানের ১৯ (১)(এ) ধারাকে লঙ্ঘন করেছে। বরং এই আইনের অপব্যবহার করা হচ্ছে বলেও আদালতে চ্যালেঞ্জ করা হয়েছে। এর ফলে দেশের মানুষের গণতান্ত্রিক স্বাধীনতা খর্ব করা হচ্ছে।

আবেদনে ১৯৬২ সালে কেদার নাথ সিং বনাম বিহারের মামলার কথা উল্লেখ করে বলা হয়েছে, প্রায় ৬ দশক আগে আদালত যে রায় দিয়েছিল, সেই আইন এখন সাংবিধানিক বলে চালানো যায় না। এরপরই সুপ্রিম কোর্ট জানায়, ভারতীয় দণ্ডবিধির ১২৪এ ধারার বৈধতা খতিয়ে দেখা উচিত। এই মর্মে কেন্দ্রকে নোটিসও পাঠানো হয়েছ শীর্ষ আদালতের তরফে। বেঞ্চের তরফে অ্যাটর্নি জেনারেলের কাছে এই নোটিসটি পাঠানোর কথা বলা হয়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in